• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বিচার বিভাগকে জিম্মি করে রাখা হয়েছে : প্রধান বিচারপতি

অনলাইন ডেস্ক
  ১৪ মার্চ ২০১৭, ১১:০৪

সরকার বিচার বিভাগকে জিম্মি করে রেখেছে। বললেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

মঙ্গলবার সকালে মাজদার হোসেন মামলার শুনানির সময় তিনি এসব কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, দেশ চলছেনা? দেশ কি আটকে আছে? রাষ্ট্রের কাছে ব্যক্তি কিছু নয়, প্রতিষ্ঠানই বড়। বিচার বিভাগকে জিম্মি করে রাখা হয়েছে। আর সময় দেয়া যাবে না।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে উদ্দেশ করে তিনি বলেন, বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট প্রকাশ নিয়ে বারবার সময় নেয়া হচ্ছে। বিভিন্ন অজুহাত দেখিয়ে কতবার সময় নেয়া হবে?

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ২ সপ্তাহের সময় চাইলে প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ সময় দিতে অপারগতা প্রকাশ করেন। পরে অ্যাটর্নি জেনারেল বলেন, মন্ত্রণালয় আমাকে জানিয়েছে, রুলস তৈরি করবেন রাষ্ট্রপতি। শিগগিরই বিধিমালা জারি করা হবে। দুই সপ্তাহ চেয়েছি। আশা করি, এ সময়ের মধ্যে সমস্যা সমাধান হবে। পরে আদালতে ২ সপ্তাহ সময় মঞ্জুর করেন।

এর আগে গেলো ২৭ ফেব্রুয়ারি নিন্ম আদালতে বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট প্রকাশে সরকারকে ১৪ মার্চ পর্যন্ত সময় দেন আপিল বিভাগ। কিন্তু সরকার গেজেট প্রকাশ না করে আদালতে সময় আবেদন করে। এর আগেও গেজেট প্রকাশে কয়েক দফা সময় নেয় সরকার।

নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগ পৃথকীকরণে মাজদার হোসেন মামলায় ১৯৯৯ সালের ২ ডিসেম্বর ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেন সর্বোচ্চ আদালত। নিন্ম আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাবিধিমালা প্রণয়ন না করায় আইন মন্ত্রণালয়ের ২ সচিবকে গেলো বছরের ১২ ডিসেম্বর তলব করেন আপিল বিভাগ।

গেলো বছরের ৭ নভেম্বর বিচারকদের চাকরির শৃঙ্খলাবিধিমালা ২৪ নভেম্বরের মধ্যে গেজেট আকারে প্রকাশ করতে সরকারকে নির্দেশ দিয়েছিলেন আপিল বিভাগ।

১৯৯৯ সালের ২ ডিসেম্বর মাসদার হোসেন মামলায় ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেয়া হয়। ওই রায়ে নিন্ম আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh