• ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
logo

ইউজিসি হবে উচ্চশিক্ষা কমিশন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ মার্চ ২০১৭, ১৬:১৪

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) হবে উচ্চশিক্ষা কমিশন। জানালেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ওয়ার্ল্ড ইউনিভার্সিটিজ অব বাংলাদেশের চতুর্থ সমাবর্তন অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, ইউজিসি আর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থাকবে না। এটিকে উচ্চশিক্ষা কমিশনে রূপান্তর করা হবে। সেই লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে।

নুরুল ইসলাম বলেন, বর্তমান সরকার শিক্ষাকে সবচে’ বেশি গুরুত্ব দিচ্ছে। আর সেজন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়নে কাজ করছে। ইউজিসিকে আরো শক্তিশালী ও কার্যকর করতে উচ্চশিক্ষা কমিশন আইন তৈরি চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান এখন অনেক ভালো। দেশের বাস্তবতা ও জনগণের আর্থসামাজিক অবস্থা বিবেচনা করে শিক্ষার্থীদের টিউশন ফি নির্ধারিত রাখা দরকার। তাহলে দরিদ্র পরিবারের ছাত্রছাত্রীদের পড়ালেখার সুযোগ বাড়বে।

তিনি আরো বলেন, যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার গুণগত মান বজায় রাখতে সফল হয়নি সেগুলোর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। তবে আমরা চাই না কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্যর্থ হোক। এসব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা আমাদের উদ্দেশ্য নয়।

এবার মোট ৩ হাজার ১শ’ ৭৯ জন শিক্ষার্থীকে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ডিগ্রি দেয়া হয় ওয়ার্ল্ড ইউনিভার্সিটি থেকে। এর মধ্যে কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য তিন শিক্ষার্থীকে আচার্যের স্বর্ণপদক দেয়া হয়।

এইচটি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh