• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

১০ মামলায় খালেদা জিয়ার জামিন

অনলাইন ডেস্ক
  ১০ আগস্ট ২০১৬, ১৩:২৪

দশ মামলায় জামিন পেলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

ঢাকা মহানগর দায়রা জজ আদালতে রাজধানীর দারুস সালাম থানার নাশকতার ৯ মামলা ও সিএমএম আদালতের রাষ্ট্রদ্রোহ মামলায় জামিন পান তিনি।

বুধবার মো. কামরুল হোসেন মোল্লার আদালতে দারুস সালামের ৮ মামলা এবং রাষ্ট্রদ্রোহের অভিযোগে দায়ের করা মামলায় জামিন আবেদন করেন। শুনানি শেষে জামিনের আদেশ দেন আদালত।

ঢাকা মহানগর হাকিম নুরুন নাহার ইয়াসমিনের আদালতে আত্মসমর্পণ করে একই থানার অপর নাশকতা মামলায় জামিন আবেদন করলে তাও মঞ্জুর হয়।

নাইকো দুর্নীতি ও বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলায়ও হাজিরা দেন খালেদা জিয়া।

দারুস সালামের তিনটি মামলার পরবর্তী শুনানি আসছে ৭ সেপ্টেম্বর।

বাকি পাঁচটি মামলা আমলে নেয়া হয়। একই আদালত খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার অভিযোগও আমলে নেন। এ ছ’মামলায় অভিযোগ গঠনের তারিখ ১০ অক্টোবর।

বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলার পরবর্তী শুনানি ৮ সেপ্টেম্বর। ওইদিন এ মামলা সংক্রান্ত হাইকোর্টের আদেশ দাখিল করতে হবে।

দুদকের করা নাইকো দুর্নীতি মামলার শুনানি ১৬ আগস্ট। ঢাকার ৯নং বিশেষ জজ আমিনুল ইসলাম এ দিন ধার্য করেন।

২০১৫ সালের শুরুতে বিএনপির হরতাল-অবরোধ চলাকালে রাজধানীর দারুস সালাম থানায় নাশকতার অভিযোগে মামলাগুলো করে পুলিশ। ২০১৬ সালের শুরুতে হুকুমের আসামি করে খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়। এতে তাকে পলাতক দেখিয়ে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন করেন তদন্তকারী কর্মকর্তারা। এ মামলায় দলের অনেক নেতাকর্মীকেও আসামি করা হয়।

স্বাধীনতা যুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে কটূক্তির অভিযোগে গেল ২৫ জানুয়ারি খালেদার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা হয়। ঢাকার সিএমএম আদালতে মামলাটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মোমতাজ উদ্দিন আহমদ মেহেদী।

এর আগে ২০১৬ সালের ৫ এপ্রিল যাত্রাবাড়ী থানার হত্যা মামলা, বিশেষ ক্ষমতা আইনের মামলা, গ্যাটকো দুর্নীতি মামলা, গুলশান থানার মামলা ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে দায়ের করা মোট পাঁচ মামলায় বিচারিক আদালতে আত্মসমর্পণ করেন তিনি। এরপর জামিনের আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh