• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সাদ্দামের মতো পরিণতি হবে ট্রাম্পের: রুহানি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০১

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, আমার দেশের সঙ্গে যুক্তরাষ্ট্র যুদ্ধে জড়ালে সাদ্দাম হোসেনের মতো পরিণতি ভোগ করবে ডোনাল্ড ট্রাম্প। ১৯৮০ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত ইরান-ইরাক যুদ্ধের দিকে ইঙ্গিত করে এই নেতা আরও বলেন, যুক্তরাষ্ট্রের চাপের মুখেও মিসাইল বানানো অব্যাহত রাখবে তেহরান। খবর আল-জাজিরার।

ইরান-ইরাক যুদ্ধের বার্ষিকী উপলক্ষে আয়োজিত জাতীয় প্রতিরক্ষা সপ্তাহে শনিবার তেহরানে সামরিক বাহিনীর প্যারেড ও কুচকাওয়াজ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

রুহানি বলেন, ট্রাম্পেরও একই পরিণতি ভোগ করতে হবে। যুক্তরাষ্ট্রকে সাদ্দাম হোসেনের ভাগ্য বরণ করতে হবে। যুক্তরাষ্ট্রের চাপের মুখেও মিসাইলের মতো প্রতিরক্ষা অস্ত্র তৈরি করা বন্ধ করবে না ইরান।

ইরানি প্রেসিডেন্ট এমন এক সময় এই মন্তব্য করলেন যখন একদিন আগেই দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ ট্রাম্প প্রশাসনকে শান্তির জন্য ‘আসল হুমকি’ বলে উল্লেখ করেছেন।

শুক্রবার রাতে এক টুইটার বার্তায় তিনি লিখেন, আমাদের অঞ্চল ও আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য একটি সত্যিকারের হুমকি রয়েছে। সেটি হচ্ছে, ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে মধ্যপ্রাচ্যের কিছু দুর্বৃত্ত সহযোগীকে সঙ্গে নিয়ে বিশ্বকে অস্থিতিশীল করাকে অধিকার মনে করা।

ইরানের শীর্ষ এই কূটনীতিক আরও লিখেছেন, যুক্তরাষ্ট্রকে অবশ্যই স্বাভাবিক রাষ্ট্রের মতো আচরণ করতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দায়িত্ব নেয়ার পর তেহরান-ওয়াশিংটন সম্পর্কে টানাপড়েন দেখা দেয়। তবে ইরানের ওপর নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা এই সম্পর্কের আরও অবনতি ঘটেছে।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানে ফের হামলা হলে ইসরায়েল বলে কিছু থাকবে না : রাইসি
তিন দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট পাকিস্তানে 
ইসরায়েলের ড্রোনগুলো ‘বাচ্চাদের খেলনার মতো’: ইরান
মুসলিম দেশে হয়েও কেন ইসরায়েলের পক্ষ নিল জর্ডান?
X
Fresh