• ঢাকা সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
logo

২০৪৭ সালেও ভারত ভাগ হবে: বিজেপি নেতা

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৭ সেপ্টেম্বর ২০১৮, ০৯:০৪

ভারতের কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপির সিনিয়র নেতা গিরিরাজ সিং বলেছেন, ২০৪৭ সালে আবারও ভারত ভাগ হবে। শনিবার সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে এক বার্তায় এমন মন্তব্য করেন ক্ষুদ্র, অতিক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ প্রতিমন্ত্রী গিরিরাজ।

সাম্প্রতিক মাসগুলোতে ভারতের সংবিধানের ৩৫-এ ধারায় জম্মু-কাশ্মীর রাজ্যকে বিশেষ মর্যাদা দেয়া নিয়ে বেশ বিতর্ক চলছে। নিজের টুইটে সেটির দিকেই ইঙ্গিত করতে গিয়ে এমন বিতর্কিত মন্তব্য করেন এই কেন্দ্রীয় মন্ত্রী।

গিরিরাজ সিং তার টুইট বার্তায় লিখেন, ১৯৪৭ সালে ধর্মের ভিত্তিতে দেশভাগ হয়েছিল। একইরকম পরিস্থিতি ২০৪৭ সালেও হবে। গত ৭২ বছরে দেশের জনসংখ্যা ৩৩ কোটি থেকে বেড়ে হয়েছে ১৩৫.৭ কোটি। বিভাজনকারী শক্তির জনসংখ্যা বিস্ফোরণ ভয়াবহ। এখন তো ৩৫-এ ধারা নিয়ে গোলযোগ হচ্ছে। আগামী দিনে এই দেশের নাম ভারত নাও থাকতে পারে।
-------------------------------------------------------
আরও পড়ুন : যুক্তরাষ্ট্রের টেক্সাসের পাঠ্যক্রমে হজরত মুসা (আ.)
-------------------------------------------------------

তবে কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি নেতার এই মন্তব্যের পর বিরোধীরা তার সমালোচনায় মুখর হয়েছেন।

বিহারের আরজেডি নেতা ভাই বীরেন্দ্র বলেছেন, বিজেপি নেতা-মন্ত্রীরা ভয় ও বিদ্বেষের রাজনীতি করছেন। দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করে আবারও ক্ষমতায় যাওয়ার তাদের আশা পূরণ হবে না।

আরজেডি বলছে, তার এ ধরনের মন্তব্য করার কোনও অধিকার নেই। মন্ত্রিত্ব থেকে তাকে সরিয়ে দেয়া উচিত।

কংগ্রেস নেতা প্রেমচন্দ্র বলেছেন, টুইট ছাড়া তার কোনও কাজ নেই। তিনি কেবল সামাজিক পরিবেশ নষ্ট করার কাজ করছেন।

এদিকে বিজেপি এমপি আর কে সিং-ও গিরিরাজের মন্তব্যকে ‘ভুল’ বলে উল্লেখ করেছেন। তবে তিনি বলেন, অনুপ্রবেশ ও জনসংখ্যা বৃদ্ধি অবশ্যই বড় সমস্যা। কিন্তু এটিকে ধর্ম বা সম্প্রদায়ের সঙ্গে সংশ্লিষ্ট করে দেখা উচিত নয়।

মূলত ভারতের সংবিধানের ৩৫-এ ধারায় জম্মু-কাশ্মীর রাজ্য বিশেষ মর্যাদা দেয়া নিয়ে যে বিতর্ক চলছে সেটি নিয়ে টিপ্পনী কাটতে গিয়ে গিরিরাজ এমন মন্তব্য করেন। সম্প্রতি এক জাতীয় সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, জনসংখ্যা ক্রমাগত বেড়ে চলা ভারতের এক বড় সমস্যা। এছাড়া সংসদে এ সংক্রান্ত বিতর্ক চলার সময় গিরিরাজ সিং বলেছিলেন, জনসংখ্যা বাড়ার পেছনে সংখ্যালঘুরাই দায়ী। জনসংখ্যা রোধের জন্য কড়া আইন তৈরি না হলে দেশকে পরবর্তীকালে ভুগতে হবে বলেও মন্তব্য করেন এই মন্ত্রী।

অবশ্য আগেও বিভিন্ন সময়ে বিতর্কিত ও আপত্তিকর মন্তব্য করে আলোচনায় এসেছেন গিরিরাজ সিং। এর আগে গিরিরাজ সিং বলেন, নরেন্দ্র মোদিকে যারা অপছন্দ করেন, ভারতে তাদের জায়গা নেই। এছাড়া মাওবাদীদের সঙ্গে বিরোধীদের তুলনা করে তিনি বলেন, যেহেতু এনডিএ সরকার উন্নয়নের সমার্থক, তাই এনডিএ বিরোধীরা মাওবাদীদেরই মতো।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ধর্মকর্ম ও তেল ব্যবসায় সময় কাটাচ্ছেন নায়ক মেহেদী (ভিডিও)
ধর্মান্তরিত হওয়ার ঘোষণা, একদিন পরই ক্ষমা চাইলেন অভিনেত্রী
আইফোন খোয়ালেন মন্ত্রী
হজের খরচ আগামী বছর আরও কমবে : ধর্মমন্ত্রী
X
Fresh