• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

রোহিঙ্গাদের ব্যাপকভাবে হত্যা করেছে মিয়ানমার: মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৫ আগস্ট ২০১৮, ১০:৫৪
মালয়েশিয়ার পুত্রজায়ায় সোমবার এপি’কে দেয়া সাক্ষাৎকারের সময় প্রশ্ন শুনছেন মাহাথির মোহাম্মদ

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারকে এক হাত নিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। তিনি বলেছেন, তারা হত্যা এবং ব্যাপকভাবে হত্যাকাণ্ডর মতো কাজ করেছে যা প্রবলভাবে অন্যায়। এটি কোনও সভ্য জাতির আচরণ নয়।

সোমবার বার্তা সংস্থা এপিকে দেয়া এক সাক্ষাৎকারে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, মিয়ানমারকে অবশ্যই রোহিঙ্গাদের গ্রহণ করতে হবে। তারা বংশ পরম্পরায় দেশটিতে বসবাস করছেন। তারা সেখানকার নাগরিক।

এসময় রোহিঙ্গা মুসলিমদের ব্যাপারে মিয়ানমারের নেত্রী অং সান সুচির ভূমিকা নিয়েও অসন্তোষ প্রকাশ করেন বিশ্বের সবচেয়ে বয়সী প্রধানমন্ত্রী মাহাথির। মাহাথির বলেন, সুচি রোহিঙ্গাদের ওপর নিপীড়ন বন্ধে ব্যর্থ হওয়ায় তিনি ‘খুব হতাশ’ হয়েছেন।

মাহাথির মোহাম্মদ তার সাক্ষাৎকারে মালয়েশিয়া অর্থনীতি, সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিচার, মধ্যপ্রাচ্য ইস্যু, বিতর্কিত দক্ষিণ চীন সাগরে চীনের সামরিক উপস্থিতি এবং তার বিরুদ্ধে ওঠা অ্যান্টি-সেমিটিক অভিযোগসহ বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন।

উল্লেখ্য, গেল বছরের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। ওই অভিযানের পর দেশটি থেকে প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে।

এ/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়