• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

ট্রাম্পকে ইরানের প্রেসিডেন্টের হুঁশিয়ারি

‘সিংহের লেজ নিয়ে খেলবেন না’

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২২ জুলাই ২০১৮, ১৯:১৬ | আপডেট : ২২ জুলাই ২০১৮, ১৯:২২
‘জনাব ট্রাম্প আমরা একটি গৌরবময় জাতি এবং অতীতকাল থেকেই এ অঞ্চলের সমুদ্রপথে আমরা নিরাপত্তার গ্যারান্টি দিয়ে আসছি। আপনাকে বলছি, সিংহের লেজ নিয়ে খেলবেন না, এর জন্য কিন্তু আপনাকে অনুতপ্ত হতে হবে।’ খবর রয়টার্স, প্রেসটিভি।

রোববার (২২ জুলাই) তেহরানে বিদেশে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠকে এমন মন্তব্য করেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

হাসান রুহানি বলেন, যুক্তরাষ্ট্রের জানা উচিত ইরানের সঙ্গে শান্তি প্রতিষ্ঠা করলে সব শান্তির সন্ধান পাওয়া যাবে। আর তেহরানের বিরুদ্ধে যুদ্ধে যাবার মানে হলো নিজেকে সব ধরনের যুদ্ধে জড়িয়ে ফেলা।

প্রেসিডেন্ট রুহানি বলেন, ‘ইরানের বিরুদ্ধে মার্কিন হুমকি বিপরীত ফল বয়ে আনবে। এমন হুমকি ইরানি জাতিকে ঐক্যবদ্ধ করবে। আর নিশ্চিতভাবেই আমরা যুক্তরাষ্ট্রকে এ ক্ষেত্রে পরাজিত করবো। এ ক্ষেত্রে আমাদেরকে হয়তো কিছু মূল্য দিতে হবে। তবে বিনিময়ে এর সুফল হবে অনেক বড়।’

--------------------------------------------------------
আরও পড়ুন : দক্ষিণ আফ্রিকায় বন্দুকধারীদের হামলায় ১১ ট্যাক্সিচালক নিহত
--------------------------------------------------------

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রকে অবশ্যই জানতে হবে ইরানি কখনওই কারও কাছে নতিস্বীকার করবে না।

উল্লেখ্য, গত ৮ মে ডোনাল্ড ট্রাম্প ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেন। এরপর তিনি ইরানের বিরুদ্ধে কেবল নিষেধাজ্ঞা পুনর্বহাল নয়, যারা মার্কিন নিষেধাজ্ঞা মানবে না এমন তৃতীয় দেশের বিরুদ্ধেও পাল্টা ব্যবস্থা নেয়ার হুমকি দেন।

 

আরও পড়ুন : 

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়