• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

মোদির চার বছরে বিদেশ সফরে খরচ ১৪৮৪ কোটি রুপি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২০ জুলাই ২০১৮, ১৫:২৯ | আপডেট : ২০ জুলাই ২০১৮, ১৫:৪৫
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চার বছরে বিদেশ সফরে ব্যয় ১৪৮৪ কোটি রুপি। ২০১৪ সালের জুন মাস থেকে মোদির ৮৪টি বিদেশ সফরে চার্টার্ড বিমান, বিমানের রক্ষণাবেক্ষণ এবং হটলাইনের সুযোগ-সুবিধার জন্য মোট ব্যয় হয়েছে ১৪৮৪ কোটি টাকা। বৃহস্পতিবার রাজ্যসভায় এমন তথ্য দেন দেশটির সাংসদ ভি কে সিংহ। খবর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভি কে সিংহ বলেন, মোট ১০৮৮.৪২ কোটি টাকা খরচ হয়েছে প্রধানমন্ত্রীর বিশেষ বিমানের রক্ষণাবেক্ষণের জন্য। ৩৮৭.২৬ কোটি টাকা ব্যয় হয়েছে বিদেশ সফরে চার্টার্ড বিমানে। হটলাইন সেবায় ব্যয় হয়েছে ৯.১২ কোটি টাকা। গত চার বছরে ৪২টি বিদেশ সফরে ৮৪টি দেশ সফর করেন মোদি।

ভি কে সিংহের দেয়া হিসাবে অবশ্য ২০১৭-১৮ এবং ২০১৮-১৯ সালের মধ্যে বিদেশ সফরের সময় হটলাইন সেবার মোট খরচ বাদ রাখা হয়েছে। ২০১৮-১৯ সালের মধ্যে চার্টার্ড বিমানে কত টাকা খরচ হয়েছে, হিসাব থেকে বাদ রাখা হয়েছে সে তথ্যও।

ভি কে সিংহ জানান, ২০১৫-১৬ সালের মধ্যে সবচেয়ে বেশি দেশ সফর করেন নরেন্দ্র মোদি। এ সময়ে ২৪টি দেশে যান তিনি। ২০১৬-১৭ সময়ে ১৮টি দেশ এবং ২০১৭-১৮ সালে ১৯টি দেশ সফর করেন তিনি।

২০১৪ সালে প্রধানমন্ত্রীর আসনে বসার কয়েকদিনের মধ্যেই অর্থাৎ জুন মাসে ভুটান সফর দিয়ে শুরু হয় মোদির বিদেশ যাত্রা। ২০১৪-১৫ সালের মধ্যে তিনি ১৩টি দেশ সফর করেন। ২০১৮ সালের প্রথমার্ধ থেকে এখন পর্যন্ত চীন সফরসহ ১০টি দেশে যান তিনি।

এদিকে সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব বলেন, ২০১৯ নির্বাচনের পরই দেশের প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত হবেন মোদি। 

তিনি আরও বলেন, ‘কেন্দ্রের একের পর এক সিদ্ধান্তে দেশের সাধারণ মানুষ ক্ষুব্ধ৷ এবার দেশের মানুষ কেন্দ্রের পরিবর্তন চায়৷ নির্বাচনের পরই সেই পরিবর্তন আসবে৷ এবার আর মোদি নন৷ দেশের প্রধানমন্ত্রীর পদের দায়িত্ব সামলাবেন এবার অন্য কেউ৷’

এপি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়