• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

সুষমা স্বরাজকে নিয়ে বিমান ১৪ মিনিটের জন্য নিখোঁজ

আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ জুন ২০১৮, ১২:০২

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে বহনকারী ভারতীয় বিমান বাহিনীর বিমান ‘মেঘদূত’ ১৪ মিনিটের জন্য কন্ট্রোল টাওয়ারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ওই বিমানটিতে করে তিনি ত্রিভানড্রাম থেকে মরিশাস হয়ে দক্ষিণ আফ্রিকা যাচ্ছিলেন। শনিবার যখন এই ঘটনা ঘটে তখন আতংক ছড়িয়ে পড়ে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

মরিশাসের আকাশসীমায় প্রবেশের পর সুষমাকে বহনকারী বিমানের সঙ্গে মরিশাস এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের যোগাযোগ সাময়িক সময়ের জন্য বিচ্ছিন্ন হয়ে যায়। এরপর মরিশাস প্রথম স্টেজের জরুরি সতর্কতা জারি করে। এটি এমন একটি অবস্থা যেখানে বিমান কোথায় আছে বা এর আরোহীরা নিরাপদে আছে কিনা সেটি অনিশ্চিত।

এদিকে টাইমস অব ইন্ডিয়া সুষমার এই নিখোঁজ হয়ে যাওয়ার খবর প্রকাশের পর এয়ারপোর্টস অথরিটি অব ইন্ডিয়া (এএআই) এক বিবৃতি দিয়েছে। সংস্থাটি তাদের বিবৃতিতে জানায়, মরিশাস প্রথম স্টেজের জরুরি সতর্কতা জারি করে। যেটি স্থানীয় সময় ৪টা ৪৪ মিনিট থেকে ৪টা ৫৮ মিনিট পর্যন্ত অ্যাকটিভ ছিল। ওই বিমানে সুষমার সঙ্গে ভারতের সিনিয়র কর্মকর্তারাও ছিলেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : তিউনিসিয়ার উপকূলে অভিবাসী নিয়ে নৌকাডুবি, নিহত ৪৮
--------------------------------------------------------

এএআই জানিয়েছে, বিমানটি ত্রিভানড্রাম থেকে ছেড়ে যায়। তবে স্থানীয় সময় দুপুর ২টা ৮ মিনিটে জ্বালানি নেয়ার জন্য বিমানটি মরিশাসে যাত্রাবিরতি করে।

সাধারণত মহাসাগরীয় অঞ্চলে যোগাযোগ ব্যবস্থার সমস্যার জন্য অনেক বিমানই সেখানে 'অফ রাডার' হয়ে যায়। সেক্ষেত্রে এই এলাকায় কোনও বিমানের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে আধ ঘণ্টা অপেক্ষা করে তারপর হাই অ্যালার্ট বা সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়। তবে ভিভিআইপি বিমান হওয়ায় সুষমা স্বরাজের বিমানের ক্ষেত্রে ১৪ মিনিটেই হাই অ্যালার্ট জারি করা হয়।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাকিস্তানে নিখোঁজ ব্যক্তিদের উদ্ধারে সুপ্রিম কোর্টের নির্দেশ
ব্রাজিলে প্রবল বর্ষণে নিহত ৩৯, নিখোঁজ ৭০
ট্রলার থেকে ছিটকে জেলে নিখোঁজ
জার্মানিতে ৬ বছরের এক শিশুর সন্ধানে ১২০০ জন
X
Fresh