• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

১৮ বছরে যুক্তরাষ্ট্রে বেকারত্বের হার সর্বনিম্নে

আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ জুন ২০১৮, ১৯:৫০

যুক্তরাষ্ট্রে বেকারত্বের হার কমে দাঁড়িয়েছে ৩ দশমিক ৮০ শতাংশে। যা ১৮ বছরের মধ্যে সর্বনিম্নে। ১ জুন শুক্রবার এমন তথ্য দিয়েছে দেশটির শ্রম বিভাগ। খবর বিবিসি, চ্যানেল নিউজ এশিয়া।

যুক্তরাষ্ট্রের শ্রম বিভাগ জানায়, দেশটিতে বেকারত্বের হার কমে ৩ দশমিক ৮০ শতাংশে দাঁড়িয়েছে যা ১৮ বছরের মধ্যে সর্বনিম্ন। পূর্ববর্তী মাসে এ হার ছিল ৩ দশমিক ৯০ শতাংশ।

বেসরকারি খাতে ঘণ্টাপ্রতি গড় মজুরি বছরওয়ারি ২ দশমিক ৭০ শতাংশ বৃদ্ধি পেয়েছে, এপ্রিলে যা বৃদ্ধি পেয়েছিল ২ দশমিক ৬০ শতাংশ।

অর্থনীতিবিদদের জরিপে মে মাসে ১ লাখ ৮৮ হাজার কর্মসংস্থান সৃষ্টির পূর্বাভাস দেয়া হয়েছিল।

বিশ্লেষকরা মনে করছেন, শ্রমবাজারে ইতিবাচক পরিস্থিতির ওপর ভর করে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক, ফেডারেল রিজার্ভ চলতি মাসে তাদের পরবর্তী বৈঠকে সুদের হার বাড়িয়ে দেবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : পাকিস্তানি রেঞ্জার্সের হামলায় জম্মুতে নিহত ২ বিএসএফ সদস্য
--------------------------------------------------------

বিশ্বের বৃহৎ অর্থনীতির এ দেশটির বেকারত্বের হার ২০০০ সালের এপ্রিলের পর সর্বনিম্নে এসে পৌঁছেছে। ২০১৮ সালে বেকারত্বের হার ৩ দশমিক ৮০ শতাংশে নিয়ে আসার লক্ষ্যমাত্রা এরই মধ্যে অর্জিত হয়ে গেছে।

মার্কিন অর্থনীতির প্রতিটি খাতেই কর্মসংস্থান বৃদ্ধি পেয়েছে। নির্মাণ খাতে মে মাসে ২৫ হাজার কর্মসংস্থান হয়েছে এপ্রিলে যা ছিল ২১ হাজার। ম্যানুফ্যাকচারিং খাতে গত মাসে ১৮ হাজার কর্মসংস্থান হয়েছে যা এপ্রিলে ছিল ২৫ হাজার।

মার্চ ও এপ্রিলের সংশোধিত উপাত্তে দেখা গেছে, আগে যে ধারণা করা হয়েছিল, মার্কিন শ্রমবাজারে তার চেয়ে ১৫ হাজারের বেশি কর্মসংস্থান হয়েছে।

আরও পড়ুন :

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফিলিস্তিনের পক্ষে উত্তাল যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো, গ্রেপ্তার ৯০০
যুবরাজের চোখে বিশ্বকাপের ৪ সেমিফাইনালিস্ট
যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ২ বাংলাদেশি নিহত
যুক্তরাষ্ট্রের সঙ্গে খেলার কারণ খোলাসা করলেন পাপন
X
Fresh