• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

কর্নাটকে পিছু হটলো বিজেপি, স্বস্তি কংগ্রেস শিবিরে

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ মে ২০১৮, ০৯:০৮
কর্নাটকের সদ্য পদত্যাগী মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা

ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতা বিএস ইয়েদুরাপ্পা কর্নাটকের মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন। গতকাল আস্থা ভোটের আগে তিনি পদত্যাগ করেন। পদত্যাগের সময় ইয়েদুরাপ্পা বলেন, তিনি সংখ্যাগরিষ্ঠতা পাবেন না বলে মনে করেন। খবর বিবিসির।

তিন দিনের কম বয়সী এই সরকার নিয়ে কম নাটক হয়নি। তবে ইয়েদুরাপ্পা পদত্যাগের পর কংগ্রেস-জেডিএস জোট রাজ্যে সরকার গঠন করছে এবং নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন এইচডি কুমারস্বামী। তিনি আগামী বুধবার কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন।

এর আগে বিজেপি রাজ্যে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সমর্থন নেই বলে কংগ্রেস অভিযোগ করার পর সুপ্রিম কোর্ট এই আস্থা ভোট আয়োজনের নির্দেশ দেন।

কর্নাটক বিধানসভার ২২২টি আসনের মধ্যে ১০৪ আসনে জয়ী হয়। কিন্তু সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১১২ আসন পেতে ব্যর্থ হয় বিজেপি। কংগ্রেস দ্বিতীয় অবস্থানে থেকে পায় ৭৮টি আসন আর আঞ্চলিক জনতা দল সেক্যুলার (জেডিএস) পায় ৩৮টি আসন। রাজ্যে বিজেপিকে রুখতে নির্বাচনী ফল প্রকাশের পরপরই জেডিএস-র সঙ্গে জোট গঠনের ঘোষণা দেয় কংগ্রেস।

কর্নাটকের ভাবী মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী

কিন্তু কর্নাটকের রাজ্যপাল বাজুভাই বালা বিজেপিকে সরকার গঠনের আহ্বান জানান। এমনকি দলটির নেতা বিএস ইয়েদুরাপ্পাকে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের আহ্বান জানান তিনি।

কর্নাটক রাজ্যপালের এই বিতর্কিত সিদ্ধান্তের পর রাজনৈতিক অচলাবস্থা দেখা দেয়। অনেকেই অভিযোগ করেন যে, এরমধ্য দিয়ে সংবিধান লঙ্ঘনের ঘটনাও ঘটেছে। এরপরই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় বিরোধীরা। এরই প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট শনিবার বিকেল ৪টার মধ্যে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আরও ৮টি আসনে পূরণের নির্দেশ দেন বিজেপিকে।

কর্নাটকে সরকার গঠন করাটাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিল কংগ্রেস। কেননা ভারতের ২৯টি রাজ্যের মধ্যে মাত্র তিনটিতে ক্ষমতায় রয়েছে কংগ্রেস। বিপরীতে বিজেপি ও তার মিত্ররা শাসন করছে ২১টি রাজ্য।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের জন্য সহায়তা বিলে ভোট আজ
‘আমাকে কেনার মতো ধনী এখনও তারা হননি’
গাজা ও রাশিয়ায় পারমাণবিক বোমা ফেলার আহ্বান মার্কিন কংগ্রেসম্যানের 
X
Fresh