• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

প্যারিস হামলাকারীদের অনুকরণ করে তোপের মুখে ট্রাম্প (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ মে ২০১৮, ১০:০৪

ফ্রান্সের লোকজনদের হাতে বন্দুক তুলে দিয়ে ২০১৫ সালের প্যারিস হামলা ঠেকানো যেত বলে এক ভাষণে ইঙ্গিত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। টেক্সাসের ডালাসে ন্যাশনাল রাইফেল এসোসিয়েশনে (এনআরএ) দেয়া ওই ভাষণে মার্কিন প্রেসিডেন্ট লন্ডনের ছুরি হামলারও সমালোচনা করেছেন। খবর বিবিসির।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, প্যারিস, ফ্রান্সে বিশ্বের সবচেয়ে কঠোরতম আগ্নেয়াস্ত্র আইন রয়েছে। প্যারিসে কারও কাছে বন্দুক নেই। আমাদের সবার মনে আছে ১৩০ জন নিহত এবং আরও বহু লোক ভয়াবহভাবে আহত হয়েছেন। আপনারা কী খেয়াল করেছেন যে কেউই তাদের ব্যাপারে কোনো কথা বলছে না?
--------------------------------------------------------
আরও পড়ুন : পাকিস্তানে কয়লা খনি ধসে নিহত ১৬, আহত ৯
--------------------------------------------------------

তিনি বলেন, ওই ব্যক্তিরা বন্দুকধারী কয়েকজন জঙ্গির হাতে নির্মমভাবে হত্যার শিকার হন। জঙ্গিদের অনুকরণে আঙুল দিয়ে বন্দুকের মতো তাক করে ট্রাম্প বলেন, তারা সময় নিয়ে ভিকটিমদের একজন একজন করে হত্যা করে। বুম! এদিকে আসো। বুম! এদিকে আসো। বুম!

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, কিন্তু একজন স্টাফ বা আত্মরক্ষার জন্য কারও কাছে অথবা ওই রুমে একজন ব্যক্তির কাছে যদি বন্দুক থাকতো তাহলে জঙ্গিরা হয় পালিয়ে যেত বা নিহত হতো।

কিন্তু প্যারিস হামলার বাস্তবতা পুরোই ভিন্ন। ১৩০ জন ব্যক্তির অধিকাংশই হামলাকারীদের সেমি-অটোমেটিক বন্দুক এবং বোমার বিস্ফোরণে নিহত হয়।

এদিকে ট্রাম্পের এই মন্তব্যের পর ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয় ভিকটিমদের স্মৃতির প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়েছে।

প্যারিস হামলায় নিহত কয়েকজনের ছবি

প্যারিস হামলার সময় তৎকালীন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলান্দ বলেছেন, ট্রাম্পের মন্তব্য ‘লজ্জাজনক’। আর ওলান্দ সরকারের প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালস এক টুইট বার্তায় লিখেছেন, অশালীন ও অযোগ্য। এর বেশি কী বলতে পারি?

ট্রাম্প তার এনআরএ’র ভাষণে লন্ডনে ছুরি হামলার প্রসঙ্গও টেনে এনে শহরের হাসপাতালগুলো একটি ‘যুদ্ধ অঞ্চলের’ সঙ্গে তুলনা করেন। তবে বন্দুক দিয়ে ছুরি সহিংসতা বন্ধ ‘হাস্যকর’ বলে অভিহিত করেছেন লন্ডনের একজন সিনিয়র সার্জন অধ্যাপক করিম ব্রোহি ।

তবে সদ্যই যুক্তরাষ্ট্র সফর করা ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর পক্ষ থেকে এখনও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানার পাশাপাশি ব্যবসা বন্ধ ট্রাম্পের
চতুর্থবারের মতো নোবেলের মনোনয়ন পেতে যাচ্ছেন ট্রাম্প
X
Fresh