• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ফ্রান্সে শ্রমিক দিবসের র‌্যালিতে সংঘর্ষ, গ্রেপ্তার ২০০

আন্তর্জাতিক ডেস্ক

  ০২ মে ২০১৮, ০৯:১৪

বিশ্ব শ্রমিক দিবসে ফ্রান্সের রাজধানী প্যারিসে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর অর্থনৈতিক সংস্কারের বিরুদ্ধে বিক্ষোভে পুলিশের সঙ্গে শ্রমিক ইউনিয়নকর্মীদের সংঘর্ষ হয়েছে। প্যারিস পুলিশ প্রধান মাইকেল দেলপুয়েচ বলেছেন, এসময় ২০০ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে। আর একজন পুলিশ অফিসারসহ চারজন সামান্য আহত হয়েছেন। খবর রয়টার্সের।

দাঙ্গা পুলিশ বিক্ষোভকারীদের সরিয়ে দিতে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করেছে।

বর্তমানে অস্ট্রেলিয়ায় থাকা প্রেসিডেন্ট ম্যাক্রোঁ এক টুইট বার্তায় এই সংঘর্ষের ঘটনার নিন্দা জানিয়েছেন। তিনি লিখেছেন, আজকের যে মে দিবসের মিছিলে সহিংসতার ঘটনা ঘটেছে আমি খুব দৃঢ়ভাবে এর নিন্দা জানাই। অপরাধীদের শনাক্ত করতে সব ধরনের পদক্ষেপ নেয়া হবে। আর এ ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে, সহিংসতায় অংশ নেয়া প্রায় এক হাজার দুইশ’ ব্যক্তির সবাই কালো জ্যাকেট পরা ছিল। পুলিশ বলছে, তারা চরম-বামপন্থী অরাজক গ্রুপ ব্লাক ব্লকসের সদস্য।

--------------------------------------------------------
আরও পড়ুন : নাইজেরিয়ায় মসজিদে আত্মঘাতী হামলায় নিহত ২৪
--------------------------------------------------------

সহিংসতাকারীরা একপর্যায়ে রাস্তায় থাকা গাড়ি ও অন্যান্য স্থাপনায় আগুন ধরিয়ে দেয়। বিক্ষোভকারীরা ‘প্যারিস জেগে ওঠো’, ‘পুলিশকে সবাই ঘৃণা করো’ বলে স্লোগান দিতে থাকে।

বিক্ষোভকারীরা তাদের মুখ ঢেকে রাখায় তাদের সমালোচনা করেছেন সরকারের মুখপাত্র বেঞ্জামিন গ্রিভেক্স। তিনি বলেন, যখন কোনো একটি ব্যাপারে আপনি আন্তরিক, তখন আপনি চেহারা না ঢেকেই আন্দোলন করেন। যারা মুখোশ দিয়ে মুখ ঢেকে রাখে তারা গণতন্ত্রের শত্রু।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ 
দু’পক্ষের সংঘর্ষ, শতাধিক হাতবোমা নিক্ষেপ
পঞ্চগড়ে ট্রাক-ট্রাক্টরের সংঘর্ষ, নিহত ২
মালয়েশিয়ায় দুই হেলিকপ্টারের সংঘর্ষে নিহত ১০
X
Fresh