• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

ব্রিটেনের নতুন স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ

আন্তর্জাতিক ডেস্ক
|  ৩০ এপ্রিল ২০১৮, ১৫:৪৪ | আপডেট : ৩০ এপ্রিল ২০১৮, ১৬:২৬
ব্রিটেনের নতুন স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ জাভিদ। ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে টুইটারে এ ঘোষণা দিয়েছেন। জাভিদ রোববার পদত্যাগ করা স্বরাষ্ট্রমন্ত্রী আম্বার রাডের স্থলাভিষিক্ত হলেন। খবর বিবিসি, গার্ডিয়ানের।

জাভিদ বর্তমানের কমিউনিটিজ, লোকাল গভর্নমেন্ট অ্যান্ড হাউজিং মন্ত্রণালয়ের দায়িত্বে আছেন। এর আগে তিনি ব্যবসা এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। কনজারভেটিভ পার্টির এই নেতা ডয়েচে ব্যাংকেরও সাবেক পরিচালক ছিলেন।

এর আগে ‘উইন্ডরাশ জেনারেশন’ কেলেঙ্কারির ঘটনায় ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী আম্বার রাড পদত্যাগ করেন। তার বিরুদ্ধে অভিযোগ ছিল যে, তিনি অবৈধ অভিবাসীদের বৈধতার বিষয়ে সরকারি কমিটিকে ‘অসাবধানতাবশত বিভ্রান্ত’ করেছেন।

১৯৭৩ সালের আগে যুক্তরাজ্যে আসা কমনওয়েলথভুক্ত দেশের নাগরিকদের কোনো ডকুমেন্ট ছাড়াই ন্যূনতম ফি’র বিনিময়ে গেলো সপ্তাহে ব্রিটিশ নাগরিকত্ব দেয়ার ঘোষণা দেন আম্বার রাড।

--------------------------------------------------------
আরও পড়ুন : প্রেসিডেন্ট ট্রাম্প ‘বিরূপ পরিবেশের’ স্থপতি: লন্ডন মেয়র
--------------------------------------------------------

রাড অভিবাসন সংক্রান্ত সরকারি কমিটিকে জানান, এ বিষয়ে তার কোনো জ্ঞান ছিল না। তবে এর আগে ব্রিটিশ পত্রিকা দ্য গার্ডিয়ানকে রাড বলেছিলেন, ‘অভিবাসন কোটা নির্ধারণ করা হয়েছে’।

উল্লেখ্য, জাভিদের বাবা একজন বাসচালক। ১৯৬০-র দশকে জাভিদের পরিবার পাকিস্তান থেকে যুক্তরাজ্যে পাড়ি জমান।

আরও পড়ুন :

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়