• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

মোদি-জিনপিংয়ের অনানুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত

আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ এপ্রিল ২০১৮, ২৩:৪৯

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার সকালে দুই দিনের সফরে চীনে পৌঁছেছেন। দেশটির হুবেই প্রদেশের রাজধানী উহানে নরেন্দ্র মোদি ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ঘরোয়া বৈঠকেও মিলিত হয়েছেন। ডোকলাম ঘিরে উত্তেজনা শুরু হওয়ার পর এই প্রথম দুই দেশের প্রধানরা মিলিত হলেন। খবর আনন্দবাজারের।

উহানে শহরে ইস্ট লেকের পাশে যে বাংলোয় মোদি উঠেছেন সেখানে মাও আসতেন অবকাশযাপনে। ১৯৬৬ সালে রটে গিয়েছিল তিনি গুরুতর অসুস্থ। হঠাৎই এখানে দেখা যায় মাওকে। এই লেকে তিনি সাঁতারও কেটেছিলেন। এই শহর থেকেই শুরু হয়েছিল চীনের সাংস্কৃতিক বিপ্লব। উহানে বার্ষিক সাঁতার উৎসব আজও চীনা কমিউনিস্ট পার্টির একটি গুরুত্বপূর্ণ কর্মসূচি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, এই বৈঠকের যে ঘরোয়া আঙ্গিক, এর সঙ্গে এই নিসর্গ খাপ খায়। দিল্লির চীনা রাষ্ট্রদূত লুও ঝাংহুই-এর বাড়িও উহানে। এক ভিডিও বার্তায় তিনি বলেন, আমার নিজের শহরে এই যে ঐতিহাসিক বৈঠকটি হচ্ছে, এটা আমারও গর্বের বিষয়।

--------------------------------------------------------
আরও পড়ুন : সৌদি আরবে চারদিনে গ্রেপ্তার ১০ লাখ!
--------------------------------------------------------

বৈঠকের তাগিদটা কিন্তু বেশি নয়াদিল্লির। লোকসভা ভোটের আগে ডোকলামের মতো ঘটনার পুনরাবৃত্তিতে ফের মুখ পোড়াতে চায় না মোদি সরকার। পাশাপাশি বাণিজ্য প্রশ্নে আমেরিকা ও ইউরোপের রক্ষণশীলতায় একটি অনিশ্চয়তা তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে চীনের সঙ্গে বাণিজ্যের নতুন দরজা খুলতে পারলে দিল্লির লাভ হবে।

আমেরিকার সঙ্গে বাণিজ্য যুদ্ধ চলাকালীন ভারতের বিশাল বাজারকে ধরতে পারাটাও শি জিনপিংয়ের অগ্রাধিকারের মধ্যে পড়ছে। ভারত সরকার বেশ কিছু ক্ষেত্রে চীনা পণ্যের ওপর শুল্ক না বসিয়েও আমদানির ক্ষেত্রে বিভিন্ন রকম বাধা তৈরি করছে বলে অভিযোগ বেইজিংয়ের। সেক্ষেত্রে চীনের প্রেসিডেন্ট এই বিষয়টির ওপর জোর দেবেন বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
শেখ হাসিনাকে  ঈদের শুভেচ্ছা জানালেন নরেন্দ্র মোদি
X
Fresh