• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

জুলাইতে যুক্তরাজ্য সফরে যাবেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৭ এপ্রিল ২০১৮, ০৯:৫২ | আপডেট : ২৭ এপ্রিল ২০১৮, ১২:৫৮
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চলতি বছরের  জুলাইতে যুক্তরাজ্য সফর করবেন। বৃহস্পতিবার হোয়াইট হাউজ এবং ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তর ডাউনিং স্ট্রিটের পক্ষ থেকে এমন ঘোষণা আসে। খবর সিএনএন।

এক বিবৃতিতে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তরের ডাউনিং স্ট্রিটের এক মুখপাত্র জানান, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী  ১৩ জুলাই ব্রিটেন সফর করবেন। ট্রাম্প তার সফরকালে প্রধানমন্ত্রী থেরেসা মে’র সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন।

বিবৃতিতে আরও বলা হয়, এই সফরের বিস্তারিত বিবরণ নির্ধারিত সময়ের মধ্যে জানানো হবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : জুলাইতে যুক্তরাজ্য সফরে যাবেন ট্রাম্প
--------------------------------------------------------

২০১৭ সালের জানুয়ারিতে ট্রাম্পের শপথ গ্রহণের পরপরই ওয়াশিংটন সফরে গিয়েছিলেন যুক্তরাজ্যে প্রধানমন্ত্রী থেরেসা মে। ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর তিনিই ছিলেন ওয়াশিংটন সফরে যাওয়া প্রথম বিশ্বনেতা।

ওই সফরে তিনি ট্রাম্পকে যুক্তরাজ্যে রাষ্ট্রীয় সফরে যাওয়ার আমন্ত্রণ জানিয়েছিলেন। কিন্তু ট্রাম্পের বিতর্কিত অভিবাসন নীতির কারণে বিশ্বজুড়ে তখন সমালোচনার ঝড় বইছিল। যুক্তরাজ্যের অনেক নাগরিকও ওই সময় ট্রাম্পের অভিবাসন নীতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন। ট্রাম্পের যুক্তরাজ্য সফর আটকাতে ১০ লাখের বেশি ব্রিটেনের নাগরিক একটি পিটিশনে স্বাক্ষর করেছিলেন।

থেরেসা  মে ওই পিটিশন প্রত্যাখ্যান করলে শেষ পর্যন্ত ট্রাম্পের যুক্তরাজ্য সফরে যাওয়া হয়নি। যুক্তরাজ্যে নতুন মার্কিন দূতাবাস উদ্বোধন করতে গত ফেব্রুয়ারিতে একবার ট্রাম্পের দেশটিতে যাওয়ার কথা ছিল। কিন্তু নানা সমালোচনা ও বিক্ষোভের কারণে সেবারও সফর বাতিল করেন ট্রাম্প।

সবশেষ ২৬ এপ্রিল বৃহস্পতিবার হোয়াইট হাউজ এবং ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তরের ডাউনিং স্ট্রিটের পক্ষ থেকে ট্রাম্পের যুক্তরাজ্য সফর নিয়ে  এমন ঘোষণা আসলো।

আরও পড়ুন :

এপি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়