• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

প্যারাগুয়ের প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেলেন মারিও আবদো বেনিতেজ

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৩ এপ্রিল ২০১৮, ১৮:২৬ | আপডেট : ২৩ এপ্রিল ২০১৮, ১৮:৫৮
প্যারাগুয়ের রক্ষণশীল দল কোলোরাডোর প্রার্থী মারিও আবদো বেনিতেজ প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেছেন। রোববার অনুষ্ঠিত এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর চেয়ে মাত্র সাড়ে ৩ শতাংশ ভোটের ব্যবধানে তিনি জয়ী হয়েছেন। খবর বিবিসি।

৯৬ শতাংশ ভোট গণনার পর দেশটির প্রধান নির্বাচন কর্মকর্তা জাইম বেস্টার্ড বলেন, ‘মারিও আবদো বেনিতেজ প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।’

নির্বাচনে মারিও আবদো বেনিতেজ ৪৬.৪৯ শতাংশ ভোট পেয়েছেন। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী এফরেইন আলেগ্রি পেয়েছেন ৪২.৭২ শতাংশ ভোট।

নতুন প্রেসিডেন্ট মারিও আবদো বেনিতেজ ল্যাটিন আমেরিকার অন্যতম গরীব দেশ প্যারাগুয়ের প্রয়াত স্বৈরশাসকের এক সিনিয়র সহকারীর ছেলে। তিনি যুক্তরাষ্ট্রে পড়ালেখা করেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : দলীয় নেতাদের সতর্ক করলেন মোদি
--------------------------------------------------------

উল্লেখ্য, এর আগে দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছিলেন হোরাসিও কার্টস। ১০ শতাংশ ভোটে এগিয়ে থেকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বামপন্থী লিবারেল পার্টির প্রার্থী এফ্রেইন আলেগরকে পরাজিত করে জয় পেয়েছিলেন কার্টস।

ডানপন্থী প্রেসিডেন্ট নির্বাচিত হলেও লাতিন আমেরিকার অন্যান্য দেশগুলোর মতো প্যারাগুয়েতেও বামপন্থী দলগুলোর প্রভাব কম নয়। দীর্ঘ ৬০ বছরের ঐতিহ্য ভেঙে ২০০৮ সালে দেশটির সরকারের কর্তৃত্ব গ্রহণ করেছিল বামপন্থিরা। তবে ২০১২ সালের জুনে দেশটির বিরোধীদলীয় সাংসদরা বামপন্থী প্রেসিডেন্টকে অপসারণ করে।

আরও পড়ুন : 

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়