• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ধর্ষকরা মানুষ, তাদেরও বাঁচার অধিকার আছে: তসলিমা

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ এপ্রিল ২০১৮, ১২:৩৬
ফাইল ছবি

ধর্ষকদের মৃত্যুদণ্ড দেয়ার বিরুদ্ধে মত দিলেন বাংলাদেশের নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। কারণ তার মতে, ধর্ষকরাও মানুষ। তাদেরও বেঁচে থাকার অধিকার আছে। খবর কলকাতা টুয়েন্টিফোর সেভেনের।

শনিবার কেরালার একটি শপিংমলে নিজের বই প্রকাশ অনুষ্ঠানে আসেন তসলিমা। ওইদিন প্রকাশ পায় তার পরবর্তী বই ‘স্পিল্ট-আ লাইফ’। সেখানে তিনি সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হন। এসময় ধর্ষকদের মৃত্যুদণ্ড দেয়া নিয়ে লেখিকার মতামত জানতে চান সাংবাদিকরা।

তখনই মুখ খোলেন তসলিমা। বলেন, তিনি ধর্ষকদের মৃত্যুদণ্ডের বিরোধী। তসলিমা বলেন, পশ্চিমবঙ্গে ধর্ষককে ফাঁসিকাঠে ঝোলানো হয়। তাই বলে কি রাজ্যে ধর্ষণের সংখ্যা কমেছে? প্রশ্ন করেন লেখিকা৷ তার মতে, ছেলেদের আগে যথোপযুক্ত শিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে। তবেই তাদের এই ধরনের অপরাধ সংগঠিত করা থেকে দূরে রাখা যাবে।
--------------------------------------------------------
আরও পড়ুন : মার্কিন মানবাধিকার প্রতিবেদনে বাংলাদেশের রাজনীতি, গুম-খুন
--------------------------------------------------------

তসলিমা আরও বলেন, কেউ অপরাধী হয়ে জন্মায় না৷ তাই সবাইকে একটা সুযোগ দেয়া উচিত তাদের ভুল শুধরানোর। মেয়েদের দাবি নিয়ে কথা বলি বলে মৌলবাদীদের নিশানায় আমি। তবে আমি মানবতায় বিশ্বাসী। ধর্মের নামে মানুষকে খুন করার প্রবল বিরোধী।

এতোকিছুর পরেও নিজের অবস্থানে অটল থাকার প্রত্যয় ব্যক্ত করেছেন তসলিমা। তিনি বলেন, মুসলিম সম্প্রদায়ের ভাবাবেগে আঘাত করার ‘অপরাধে’ পশ্চিমবঙ্গ সরকার আমার বই প্রকাশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। কিন্তু আমি যে শব্দ ব্যবহার করি সেগুলো এখন ইন্টারনেটের মাধ্যমে ছড়িয়ে গিয়েছে। কেউ আমায় নিজের ভাব প্রকাশে বাধা দিতে পারবে না।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তীব্র তাপদাহে খেটে খাওয়া মানুষের পাশে ডিএমপি
‘আমাকে একটা ভোট কে দিলো সেই মানুষটাকেই খুঁজছি’
মাদকের টাকার জন্য স্ত্রীকে ধর্ষকদের হাতে তুলে দিলেন স্বামী
‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’
X
Fresh