• ঢাকা মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
logo

বিপদজনক বন্য হাতির সঙ্গে সেলফিতে ব্যস্ত পর্যটকরা

আন্তর্জাতিক ডেস্ক

  ১২ এপ্রিল ২০১৮, ১৮:১৯

ভারতের কেরালার মুন্নার-মারায়ুর রোডে অসহায়ভাবে ঘুরে বেড়াতে দেখা যায় দুইটি হাতিকে। বুধবার সকাল থেকেই দুর্গাপুরের রাস্তায় আপনমনে ঘুরে বেড়াচ্ছে এই হাতি দুইটি। ধারণা করা হচ্ছে পথ ভুলে দলছুট হয় পড়েছে হাতি দুইটি। হাতির সামনে দিয়েই বিপদকে উপেক্ষা করে বাইক, অটো, গাড়ি, বাস চালিয়ে যাচ্ছেন চালকরা। খবর টাইমস অব ইন্ডিয়া।

মুন্নারের মতো এমন মনোরম এলাকায় বন্য হাতি বেরিয়ে পরাটা অস্বাভাবিক কিছু নয়। এখানে মাঝে মাঝেই রাস্তার উপর দলবদ্ধ হয়ে দাঁড়িয়ে পড়তে দেখা যায় বন্য হাতিদের। এই রকম পরিস্থিতিতে হাতি থেকে মানুষকে দূরে রাখতে বনকর্মীরা উপস্থিত থাকেন। তবে সব বাধা এড়িয়ে হাতি দেখতে ক্যামেরা নিয়ে রাস্তায় উঠে পড়েন পর্যটকরা।

--------------------------------------------------------
আরও পড়ুন : দাঁড়িয়ে গান না গাওয়ায় গর্ভবতী শিল্পীকে গুলি করে হত্যা (ভিডিও)
--------------------------------------------------------

কিন্তু এবারের ঘটনায় চিন্তায় ফেলে দিয়েছে বনবিভাগ ও প্রশাসনকে। বুধবারে মুন্নার হিল স্টেশনে পর্যটকদের খুব ভিড় ছিল। হাতি দেখতে যেমন সেলফি তোলার হিড়িক পড়ে যায়, তেমনি হাতির সামনে দিয়ে বিপজ্জনকভাবে গাড়ি চালিয়ে নিজেদের বীর প্রমাণ করার চেষ্ঠা করেছে অনেকেই।

হাতি বিশেষজ্ঞ ড. পি এস এ আসার বলেন, হাতি থেকে সবসময় নিরাপদ দূরত্বে থাকা উচিত। মুন্নার বা যে কোনো সংরক্ষিত এলাকায় গেলে পর্যটকদের এ বিষয়টি মেনে চলা উচিত।

তিনি আরও বলেন, লোকালয়ে বা রাস্তায় হাতি দাঁড়িয়ে থাকলে কখনও হর্ন বাজিয়ে বা আলো জ্বালিয়ে গাড়ি চালানো উচিত নয়। হাতিটি যতক্ষণ না পর্যন্ত অন্যত্র যাচ্ছে ততক্ষণ অপেক্ষা করতে হয়। তা না করলে যে কোনো সময় বিপদ আসতে পারে।

আরও পড়ুন :

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাকরির নামে ভারতে পাচারের পর নেওয়া হতো কিডনি
খলিস্তানি জঙ্গি নিজ্জর খুনে কানাডায় গ্রেপ্তার আরও এক ভারতীয়
‘বাংলাদেশ-ভারত সম্পর্ক হতে হবে পারস্পরিক কল্যাণে’
বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব ভারতের কাঁটাতারে ঝুলছে : গয়েশ্বর
X
Fresh