• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

চীনের ভূত প্রেসিডেন্ট ট্রাম্পের ঘাড়ে!

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৪ মার্চ ২০১৮, ১২:৩৯ | আপডেট : ০৪ মার্চ ২০১৮, ১৩:০৪
গেলো বছরের অক্টোবরে দলের কংগ্রেসে যে নেতৃত্ব বেছে নিয়েছিলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তখনই একরকম বোঝা যাচ্ছিল যে তিনি তার ক্ষমতা সুসংহত করছেন। কিন্তু গেলো সপ্তাহে দলটির শীর্ষ নেতারা চীনের সংবিধান সংশোধনের যে প্রস্তাব দেয় সেখানে প্রেসিডেন্ট শি’র রাষ্ট্র ক্ষমতায় আজীবন থাকার অভিলাষ স্পষ্ট হয়ে ওঠে।

কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও যে এমন ইচ্ছা পোষণ করেন সেটি তার এক বক্তব্যের মাধ্যমে উঠে এলো। শনিবার ফ্লোরিডায় রিপাবলিকান দাতাদের উদ্দেশে দেয়া বক্তৃতায় তিনি এমন মন্তব্য করেন।

এসময় ক্ষমতা কুক্ষিগত করতে প্রেসিডেন্ট শি’র পদক্ষেপের প্রশংসাও করেন ট্রাম্প। রুদ্ধদ্বার ওই অনুষ্ঠানে ট্রাম্প বলেছেন, তিনি নিজেও এমনটা করতে কুণ্ঠাবোধ করবেন না।

ট্রাম্প বলেন, তিনি এখন আজীবনের জন্য প্রেসিডেন্ট। আজীবনের জন্য প্রেসিডেন্ট। না, প্রেসিডেন্ট শি গ্রেট। দেখুন, তিনি এটা করতে পেরেছেন। আমি মনে করি এটা দারুণ। হয়তো আমাদেরও কোনো একদিন এমন কিছু করতে হবে।

প্রেসিডেন্ট ট্রাম্প এসময় ২০১৬ সালের প্রেসিডন্টশিয়াল নির্বাচনের পর হিলারি ক্লিনটনের বিরুদ্ধে তদন্ত না করার সিদ্ধান্তের ব্যাপারে অসন্তোষ প্রকাশ করেছেন। তিনি বলেন, আমি আপনাদের বলছি, এটা পাতানো ব্যবস্থা। আমি এটা দীর্ঘসময় ধরে বলে আসছি।

এদিকে হিলারি ক্লিনটনের বিরুদ্ধে তদন্তের জন্য অ্যাটর্নি জেনারেল জেফ সেশন্সকে চাপ দিয়ে যাচ্ছেন ট্রাম্প।

আরও পড়ুন:

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়