• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সৌদিতে মাইকে আজান বন্ধের দাবি, তোপের মুখে সাংবাদিক!

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৫৫

সৌদি আরবের সব মসজিদে মাইকে আজান প্রচার নিষিদ্ধ করার দাবি জানিয়েছেন মোহাম্মদ আল সুহাইমি নামের দেশটির এক সাংবাদিক। এতে তোপের মুখে পড়েছেন তিনি। আর ওই দাবি তিনি জানিয়েছেন, সৌদির রাষ্ট্রীয় টেলিভিশন এমবিসিতে। খবর দ্য নিউ আরব।

এমবিসি টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে মোহাম্মদ আল সুহাইমি বলেন, উচ্চস্বরে আজান বয়স্ক লোক ও শিশুদের স্বাস্থ্যের ক্ষতি করে। একই সময়ে বহু মসজিদের মাইকে আজান প্রচারিত হলে জনগণের অসুবিধা হয় এবং শিশুরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে।

এছাড়া মসজিদের সংখ্যাও কমাতে বলেছেন মোহাম্মদ আল সুহাইমি।

এমন বিতর্কিত দাবিতে সুহাইমির বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন সৌদির মুসলমানরা। তারা ওই সাংবাদিকের শাস্তির দাবিও করেছেন।

এ নিয়ে রিয়াদ ডেইলি জানায়, জনগনের দাবির ওপর ভিত্তি করে সৌদির সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয় ওই সাংবাদিকের ওপর লেখালেখি এবং যে কোনো গণমাধ্যমের কার্যক্রমে যোগদানের বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এ ছাড়া তাকে একটি তদন্ত কমিটির মুখোমুখি হতে নির্দেশ দেয়া হয়েছে।

ইসলামের অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হচ্ছে আজান যা মানুষকে নামাজ পড়ার আহ্বান জানায়।

আল-জাজিরার দাবি, সৌদি আরবের টেলিভিশন থেকে এ ধরনের সাক্ষাৎকার সম্প্রচারের উদ্দেশ্য সুবিধাজনক নয়। সৌদি সরকার মসজিদের মাইকে আজান প্রচারের ওপর সীমাবদ্ধতা আরোপ করার ক্ষেত্র প্রস্তুত করার জন্য এ কাজ করে থাকতে পারে।

আরও পড়ুন:

এপি/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওমরাহর সুযোগ আরও সহজ করল সৌদি
এফডিসিতে মারামারি, যা বললেন অঞ্জনা
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা
২৩ এপ্রিলকে চলচ্চিত্রের কালো দিবস ঘোষণা
X
Fresh