• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

বেফাঁস মন্তব্য করে বিপাকে ট্রাম্প

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৮ অক্টোবর ২০১৬, ১৬:২২

ফের বিপাকে পড়লেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনের মাসখানেক আগে ফাঁস হলো ২০০৫ সালের একটি অডিও টেপ। সেখানে নারীদের নিয়ে অসম্মানজনক মন্তব্য করতে শোনা যায় এ রিপাকলিকান প্রার্থীকে।

অডিও টেপে ট্রাম্পকে বলতে শোনা যায়, ‘তারকা হলে তুমি নারীদের নিয়ে যা কিছু করতে পারো।’

একজন বিবাহিত নারীর সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনের চেষ্টার কথা উল্লেখ করে তিনি আরো বলেন, ‘আমি তার সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করতে চেয়ে ব্যর্থ হয়েছি। সে বিবাহিত ছিল।’

শুক্রবার টেপটি প্রচার করে ওয়াশিংটন পোস্ট। ভিডিওতে টিভি উপস্থাপক বিলি বুশের সঙ্গে কথা বলতে শোনা যায় ট্রাম্পকে। তিনি বিলি বুশকে অত্যন্ত আপত্তিকরভাবে বর্ণনা দিচ্ছিলেন কিভাবে সে নারীর সঙ্গে সম্পর্ক স্থাপন করতে চেয়েছিলেন।

বিলি বুশকে ট্রাম্প আরো বলেন, নারীদের বিড়ালের মতো খপ করে ধরো। এরপর যা ইচ্ছে তা করো। তারকা পুরুষদের এমন আচরণ নারীরা মেনে নেন।

অডিও টেপ ফাঁসের পরে খোদ রিপাবলিকান পার্টিতেই নিন্দার ঝড় ওঠে। পার্টির জ্যেষ্ঠ নেতারা ব্যাপক সমালোচনা করেন ট্রাম্পের। তারা বলেন, আমরা তাকে নিয়ে বিব্রত ও লজ্জিত।

অডিও প্রসঙ্গে সিনেটে রিপাবলিকানদের নেতা মিছ ম্যাককনেল বলেন, নারী নিয়ে ট্রাম্পের মন্তব্য আপত্তিকর। এ ধরনের মন্তব্যের জন্য ট্রাম্পের সরাসরি সব নারীর কাছে ক্ষমা চাওয়া উচিত।

আরেক জ্যেষ্ঠ নেতা জন ম্যাককেইন বলেন, এ ধরনের অশোভন ও হীন মন্তব্যের জন্য ট্রাম্পের কোনো অজুহাত দেয়া উচিত নয়।

হাউস স্পিকার পল রায়ান বলেন, ট্রাম্পের এমন কথা শুনে তিনি অসুস্থবোধ করছেন। শনিবার ট্রাম্পের রাজ্য উইসকনসিনে তার নির্বাচনী প্রচারণামূলক অনুষ্ঠানে যোগ দেবেন না বলেও জানিয়েছেন তিনি।

পরিস্থিকে সামলাতে ক্ষমা চেয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, অনেক বছর আগে ব্যক্তিগত আলাপচারিতায় তিনি এসব কথা বলেছিলেন। এর জন্য কেউ কষ্ট পেয়ে থাকলে তিনি দুঃখিত।

বিল ক্লিনটন এর চেয়েও বেশি অশ্লীল কথা বলেন বলেও দাবি করেছেন এ রিপাবলিকান প্রার্থী।

ভিডিও টেপ ফাঁস হওয়ায় বিব্রত বিলি বুশ নিজেও। ঘটনার জন্য তিনি দুঃখ প্রকাশ করেছেন।

এ ঘটনার প্রতিক্রিয়ায় ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটন টুইটবার্তায় জানান, ট্রাম্পের বক্তব্য ভয়ংকর। এমন ব্যক্তিকে আমরা প্রেসিডেন্ট হতে দিতে পারি না।

‘অ্যাকসেস হলিউড’ নামের একটি অনুষ্ঠানের জন্য এনবিসি টিভির উপস্থাপক বিলি বুশের সঙ্গে এ ভিডিও নেয়া হয়েছিল বলে জানা গেছে।

এফএস/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh