• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

প্যারিসের উদ্দেশে রিয়াদ ছেড়েছেন হারিরি

আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ নভেম্বর ২০১৭, ০৯:০০

লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি সৌদি আরব থেকে ফ্রান্সের উদ্দেশে রওনা হয়েছেন। হারিরি পরিবারের মালিকানাধীন একটি টেলিভিশন চ্যানেল এ তথ্য জানিয়েছে। খবর বিবিসির।

ফিউচার টেলিভিশন জানিয়েছে, হারিরি তার স্ত্রীসহ একটি ব্যক্তিগত বিমানের করে রিয়াদ ছেড়েছেন। তারা প্যারিসের কাছে লে বেরগেত বিমানবন্দরে অবতরণ করবেন বলে কথা রয়েছে।

হারিরি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দেখা করবেন।। এরপর কয়েক আরব দেশ সফরের পর তিনি লেবাননে ফিরতে পারেন বলে মনে করা হচ্ছে।

গেলো বুধবার ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ হারিরিকে তার পরিবারসহ প্যারিসে আমন্ত্রণ জানান।

এদিকে সৌদি আরবের পক্ষ থেকে ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁকে জানানো হয় যে, হারিরিকে রাজনৈতিক আশ্রয় দেয়া হয়নি। তিনি কয়েকদিনের জন্য রিয়াদে অবস্থান করছেন।

এর আগে হারিরি সৌদি আরবে গৃহবন্দি থাকার বিষয়টি অস্বীকার করে টুইট করেছেন। ওই টুইট বার্তায় তিনি এটিকে ‘মিথ্যা’ হিসেবে অভিহিত করেছেন।

রিয়াদ গিয়ে ৪ নভেম্বর অনাকাঙ্খিতভাবে পদত্যাগের ঘোষণা দেন হারিরি। তবে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল আউন এখনো হারিরির পদত্যাগপত্র গ্রহণ করেননি।

এদিকে হারিরিকে তার ইচ্ছার বিরুদ্ধে রিয়াদ বন্দি করে রেখেছে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী এমন ইঙ্গিত দেয়ার পর রিয়াদ বার্লিনে সৌদি দূতকে দেশে ডেকে পাঠিয়েছে।

সিগমার গ্যাব্রিয়েল লেবাননের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ওই মন্তব্য করেন।

সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ জানিয়েছে, পরামর্শ করার জন্য জার্মানিতে সৌদির রাষ্ট্রদূতকে দেশে ডেকে পাঠানো হয়েছে। একইসঙ্গে অনাকাঙ্খিত এবং অন্যায় মন্তব্যের জন্য সৌদি আরবে জার্মানির রাষ্ট্রদূতের হাতে প্রতিবাদপত্র তুলে দেয়ার প্রস্তুতি চলছে।

ফ্রান্সের সাবেক কলোনি লেবানন। তাই বৈরুতের সংকট নিরসনে মধ্যস্থতা করছে প্যারিস।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফ্রান্স স্বেচ্ছাসেবক দলের ইফতার মাহফিল অনুষ্ঠিত
কঠিন গ্রুপে আর্জেন্টিনা, সহজ গ্রুপে ফ্রান্স
ফ্রান্সে গুগলের ২৫০ মিলিয়ন ইউরো জরিমানা
ফ্রান্সের উদ্দেশ্যে স্পিকারের ঢাকা ত্যাগ
X
Fresh