• ঢাকা শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
logo

টানা তৃতীয়বার জাপানের প্রধানমন্ত্রী হলেন আবে

আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ অক্টোবর ২০১৭, ০৯:০৯

জাপানের ক্ষমতাসীন জোট রোববারের সাধারণ নির্বাচনে বড় ব্যবধানে জয় পেয়েছে। এর ফলে তৃতীয়বারের মত জাপানের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হলেন শিনজো আবে। লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) ও এর শরিক কোমেইতো পার্টি পার্লামেন্টের নিম্নকক্ষে দুই-তৃতীয়াংশের বেশি আসন পেয়েছে। খবর এনএইচকের।

নিম্নকক্ষের ৪৬৫ আসনের মধ্যে শেষ খবর পাওয়া পর্যন্ত ৪৬১ আসনের ফলাফল জানা গেছে। প্রধানমন্ত্রী আবে’র নেতৃত্বাধীন এলডিপি পার্টি ২৮৩ আসন পেয়েছে। আর তাদের শরিক কোমেইতো পার্টি পেয়েছে ২৯ আসন। সবমিলিয়ে জোটের সংগ্রহ ৩১২ আসন।

কন্সটিটিউশনাল ডেমোক্রেটিক পার্টি (সিডিপি) ৫৪ আসন পেয়ে দেশটির প্রধান বিরোধী দল হিসেবে আত্মপ্রকাশ করেছে। এদিকে টোকিও গর্ভনর ইউরিকো কোইকের হোপ পার্টি ৪৯টির কম আসন পেয়েছে। দেশটির নির্বাচন ঠিক আগে নুতন দল হিসেবে আত্মপ্রকাশ করে সিডিপি এবং হোপ পার্টি।

অন্যদিকে জাপানিজ কমিউনিস্ট পার্টি ১২, নিপ্পন ইশিন জাপান ইনোভেশন পার্টি ১০ এবং সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি ১টি আসন পেয়েছে।

এর আগে প্রধানমন্ত্রী আবে বিভিন্ন ‘জাতীয় সংকট’মোকাবেলায় এই আগাম নির্বাচন আহ্বান করেন। এগুলোর মধ্যে অন্যতম হচ্ছে পিয়ংইয়ংয়ের চলমান হুমকি।

সংবিধানের ৯ অনুচ্ছেদ সংশোধনও ছিল এই নির্বাচনের লক্ষ্য। ওই অনুচ্ছেদ অনুযায়ী জাপানকে শান্তির দেশ ঘোষণা করা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৪৭ সালে আমেরিকা প্রণয়ন করেছিল।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টানা ৪ জয়ের পর যা বললেন শান্ত
টানা ১৯ ঘণ্টা বিদ্যুৎবিচ্ছিন্ন ৩ উপজেলা
দেশে দ্বিতীয় স্যাটেলাইট নির্মাণের কাজ চলছে: প্রধানমন্ত্রী
টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
X
Fresh