• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ফের উত্তর কোরিয়ার উপকূলে মার্কিন বিমান মহড়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ সেপ্টেম্বর ২০১৭, ১২:১০
ফাইল ছবি

উত্তর কোরিয়ার পূর্ব উপকূলের সবচেয়ে কাছ দিয়ে মার্কিন বোমারু বিমান উড়ে গেছে। উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী আমেরিকাকে সর্তক করেছেন যে এর পরিণতি ভয়াবহ হতে পারে।

শনিবার টেলিগ্রাফ জানায়, মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের মহড়ার বিষয়টি নিশ্চিত করেছেন। জাতিসংঘে উত্তর কোরীয় পররাষ্ট্রমন্ত্রীর ভাষণের কিছুক্ষণ আগেই এ ঘোষণা দেয় পেন্টাগন।

ভাষণে পররাষ্ট্রমন্ত্রী রি-ইয়ং হো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পুরাতন জুয়াড়ি উল্লেখ করে বলেন, জাতিসংঘকে সন্ত্রাসীদের আড্ডা খানা বানানো হয়েছে। যেখানে টাকাওয়ালাদের সম্মান ও রক্তপাত করার নির্দেশ দেয়া হচ্ছে।

এদিকে আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির কারণে সৃষ্ট গুরুতর হুমকি মোকাবেলায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হাতে যে অনেক সামরিক পদক্ষেপ নেয়ার সুযোগ রয়েছে, তা দেখানোর জন্যই এ অভিযান চালানো হয়েছে।

পেন্টাগনের মুখপাত্র ডানা হোয়াইট বলেন, একুশ শতকে এটিই আমেরিকার কোনো যুদ্ধবিমান বা বোমারু বিমান উত্তর কোরিয়ার উপকূলের বেসামরিক অঞ্চলের সবচেয়ে উত্তর দিক দিয়ে উড়ে যায়।

গেলো সোমবারও কোরিয় উপদ্বীপে আকাশ তোলপাড় করে মার্কিন স্টিলথ ফাইটার জেট ও বোমারু বিমান।

উত্তর কোরিয়ার বেপরোয়া আচরণের কারণে তারা যে বার্তা পাচ্ছেন তাকে গুরুত্ব দিয়ে এই অভিযান পরিচালনার কথা জানান তিনি।

মঙ্গলবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, নিজেদের ও মিত্রদের রক্ষায় প্রয়োজনে উত্তর কোরিয়াকে ধ্বংস করা হবে।

ডানা হোয়াইট বলেছেন, উত্তর কোরিয়ার এত কাছে আর কোনো মার্কিন বোমারু বিমান উড়ে যায়নি। আমরা উত্তর কোরিয়ার আচরণ খুবই গুরুত্বের সঙ্গে নিয়েছি।

গেলো সপ্তাহে প্রথমবারের মতো জাতিসংঘ সাধারণ অধিবেশনে বক্তৃতা দিতে দাঁড়িয়ে ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে আখ্যায়িত করেন ‘রকেটম্যান’ নামে। তিনি বলেন, বাধ্য হলে যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে পুরোপুরি ধ্বংস করে দেবে।

এই হুমকির জবাবে আমেরিকার প্রেসিডেন্টকে চরম মূল্য দিতে হবে বলে পাল্টা হুমকি দেন কিম।

ওয়াই/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
যুদ্ধের জন্য সেনাবাহিনীকে জোর প্রস্তুতির নির্দেশ কিমের
খাদ্যের বিনিময়ে রাশিয়াকে ৬৭০০ কনটেইনার অস্ত্র দিয়েছে উ. কোরিয়া!
যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ারফোর্স ও বিমানবাহিনীর যৌথ মহড়া শুরু
X
Fresh