• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

ভার্জিনিয়ার সহিংসতায় দু’পক্ষকেই দুষলেন ট্রাম্প

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৬ আগস্ট ২০১৭, ১৪:৪৪

ভার্জিনিয়ার শার্লটসভিলে শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের সমাবেশকে ঘিরে সহিংসতার জন্য দু’পক্ষকেই দুষলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার দেয়া বক্তব্যে ওই সহিংসতার জন্য ডান ও বাম চরমপন্থিদের দায়ী করলেন ট্রাম্প। কিন্তু এর আগের দিন সোমবার হোয়াইটস হাউসে এক সংবাদ সম্মেলনে ঘটনার জন্য শ্বেতাঙ্গ বর্ণবাদীদের দায়ী করেছিলেন তিনি।

ট্রাম্প বলেন, দোষ উভয় পক্ষই করেছে। আমার প্রাথমিক প্রতিক্রিয়াও ছিল তাৎক্ষণিকভাবে পাওয়া তথ্যের ওপর ভিত্তি করে দেয়া।

ডান-বাম উভয় অংশের উগ্রপন্থিদের ‍উদ্দেশ্য করে ট্রাম্প বলেন, এদের মধ্যে একপক্ষে ছিল খারাপদের একটি দল, আবার অন্যপক্ষে যারা ছিল তারাও ছিল খুবই সহিংস। কেউই এটি বলতে চাইবে না, আমি বললাম।

তিনি আরো বলেন, সবাই নব্য নাৎসিবাদী ছিল না বিশ্বাস করুন। সবাই সেখানে শ্বেত শ্রেষ্ঠত্ববাদী ছিলেন তেমনটাও নয়, অপরপক্ষে যারা ছিল, আপনারা তাদের বাম ডাকতে পারেন, তারাও সহিংস হয়ে অন্যদের ওপর হামলা চালিয়েছিল। যা খুশি তাই বলতে পারেন, কিন্তু এমনটাই ঘটেছিল।

শনিবার ভার্জিনিয়া অঙ্গরাজ্যের শার্লটসভিলে ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের কাছে ওই সহিংসতার সময় ডানপন্থিবিরোধী প্রতিবাদকারীদের ভিড়ে একটি চলন্ত গাড়ি উঠিয়ে দেয়া হলে এক নারী নিহত এবং অন্তত ১৯ জন আহত হন।

একই সময় সংঘর্ষ থামাতে যাওয়া পুলিশের একটি হেলিকপ্টার বিধ্বস্ত হলে ভেতরে থাকা দু’পুলিশ কর্মকর্তাও নিহত হন।

শার্লটসভিলের সহিংসতা নিয়ে ট্রাম্পের এই সুর বদল যুক্তরাষ্ট্রের রাজনীতিতে বর্ণবাদকে উসকে দেবে এবং জাতীয় সংকটে ট্রাম্পের নেতৃত্ব নিয়ে নতুন করে প্রশ্ন উঠেবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

ঘটনার পর ট্রাম্পের দেয়া প্রাথমিক প্রতিক্রিয়ার তীব্র সমালোচনা করেছিল ডেমোক্রেট এবং রিপাবলিকানরা।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh