• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্পের ১০০ দিন, কীভাবে দেখছে বিশ্ববাসী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ এপ্রিল ২০১৭, ১২:০৭

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দায়িত্ব গ্রহণের ১০০ দিন পূর্ণ করলেন গেলো শনিবার। এ সময় প্রেসিডেন্ট ট্রাম্প তার নির্বাচনী প্রতিশ্রুতির শতকরা ৮০ ভাগের বেশি বাস্তবায়নে ব্যর্থ হয়েছেন। এমনটা জানা গেছে বিভিন্ন মার্কিন গণমাধ্যমের খবরে।

ট্রাম্পের দেয়া প্রতিশ্রুতির সংখ্যা ছিল ৩৮টি। তার মধ্যে মাত্র ৭টি প্রতিশ্রুতি রাখতে পেরেছেন তিনি। অন্যগুলো সম্পন্ন করেন আংশিকভাবে, যা বাস্তবায়নের মধ্যে পড়ে না।

এরইমধ্যে রাশিয়ার সঙ্গে সম্পর্কের জেরে তার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদত্যাগ করেছেন। আদালতের চ্যালেঞ্জের মুখে আটকে গেছে অভিবাসনবিরোধী নির্বাহী আদেশ। বলা হচ্ছে- প্রথম ১শ’ দিনে প্রশাসন চালাতে গিয়ে তার মতো ধাক্কা খুব কম প্রেসিডেন্টই খেয়েছেন। এখন পর্যন্ত তার কার্যক্রমে দেশটির মানুষের মধ্যে এক ধরনের হতাশা কাজ করছে। কিন্তু বিশ্ববাসী কীভাবে দেখছেন ট্রাম্পের প্রথম একশ দিন। এ চিত্র তুলে ধরেছে মার্কিন গণমাধ্যম এনবিসিনিউজ।

তাদের অনলাইন প্রতিবেদনে বলা হয়েছে, ৬টিরও বেশি দেশের মানুষের মতামত নিয়েছে এনবিসি। খুব কম মানুষই বলছেন, ট্রাম্পের ১শ’ দিন ভালো কেটেছে। এসব দেশের মানুষ বলছে, ট্রাম্পের সময়ে বিশ্ব অনেক বেশি ঝুঁকিপূর্ণ হয়েছে। এর ফলে বড় ধরনের সংকট বেরিয়ে আসতে পারে।

হাইজি জোহ নামে দক্ষিণ কোরিয়ার শিক্ষার্থী বলেন, ট্রাম্প অনেক বেশি উত্তেজনা তৈরি করছেন। আমি বলব, উত্তেজনা তৈরির পথ থেকে ফিরে আসা উচিত। বিশ্লেষকরা বলছেন, আমেরিকার যেকোনো হামলার জবাব হিসেবে পিয়ংইয়ং সিউলে ব্যাপক ক্ষেপণাস্ত্র ও স্থল হামলা চালাতে পারে। যে কারণে দক্ষিণ কোরীয়দের মধ্যে উদ্বেগটাও বেশি।

আমেরিকা থেকে পাঁচ হাজার মাইল দূরের পশ্চিমতীরের একটি ক্যাফের মালিক সুলেমানের মতে, ট্রাম্প আন্তর্জাতিক কূটনীতিকে অবজ্ঞা করছেন আর এজন্য তিনি অনেক বেশি উদ্বিগ্ন।

জার্মানিতেও উদ্বেগ ছড়িয়েছেন ট্রাম্প। জার্মানদের মতে, ট্রাম্প ইউরোপীয় ইউনিয়ন ভাঙন ধরাতে অনেক বেশি আগ্রহী। এরইমধ্যে তিনি ব্রেক্সিট সমর্থন করেছেন এবং ফ্রান্সের কট্টর ডানপন্থী নেত্রী লে পেনের প্রশংসা করেছেন যিনি ইইউ’র বিরোধী। নিকলাস কল নামে এক জার্মান নাগরিকের ভাষায়, ট্রাম্প কী করছেন, হয়তো তিনি নিজেও ভালোভাবে জানেন না।

মিসরের কায়রোর নরহান ইয়াসির নামে এক যুবক বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প খুবই উদ্ধত্য। তার যা মন চায় তাই করেন। তিনি অনেক বেশি শত্রু তৈরি করছেন। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, নির্দিষ্ট পররাষ্ট্রনীতি অনুসরণ না করে ট্রাম্প আন্তর্জাতিক সংকট তৈরি করছেন। প্রতিবেশীদের খেপিয়ে তুলছেন।

ব্রিটেনের আইটিভি নিউজের উপস্থাপক অ্যালেস্টার স্টুয়ার্টের মতে, ট্রাম্প একেবারে খারাপ শুরু করেছেন এটা বলা ঠিক হবে না। তবে তাকে আরো অনেক ভালো কাজ করতে হবে। এখন পর্যন্ত যে দৃশ্য দেখা যাচ্ছে তাতে একটা ভয় নিয়েই আমেরিকার দিকে আমাকে তাকাতে হচ্ছে।

এপি/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আদেশ লঙ্ঘনের দায়ে জরিমানা, কারাগারেও যেতে পারেন ট্রাম্প
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
নিজেকে যে কারও চেয়ে বেশি ইসরায়েলপন্থী দাবি ট্রাম্পের
জরিপে জনপ্রিয়তায় এগিয়ে ট্রাম্প
X
Fresh