• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

ইয়েমেনে দুর্ভিক্ষের মুখে ১ কোটি ৭০ লাখ মানুষ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ এপ্রিল ২০১৭, ১০:২৩

জরুরি ত্রাণ সহায়তা না পেলে ইয়েমেনে ১ কোটি ৭০ লাখ মানুষ দুর্ভিক্ষের মধ্যে পড়তে পারে। জানালো জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভায় ইয়েমেনের জনগণের কল্যাণে তহবিল সংগ্রহের সম্মেলনে তিনি এ কথা জানান।

আন্তেনিও বলেন, জেনেভার সম্মেলনে দাতা দেশগুলো ইয়েমেনের জনগণের জন্য ১.১ বিলিয়ন ডলার সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে। কিন্তু তা দরকারের তুলনায় অর্ধেক। এ দিয়ে বিশাল এ জনগোষ্ঠীর খাদ্য সমস্যা মেটানো সম্ভব না।

তিনি বলেন, খাবার ও জরুরি সাহায্যের অভাবে প্রতি ১০ মিনিটে একজন করে ৫ বছরের কম বয়সী শিশু মারা যাচ্ছে। এখানে যখন সম্মেলন চলছে তখন ইয়েমেনে ৫০ জন শিশু মারা যাচ্ছে। যা আটকানো সম্ভব।

জাতিসংঘ মহাসচিব বলেন, ইয়েমেনের পরিস্থিতি বিশ্বের সবচেয়ে বড় মানবিক বিপর্যয়। এই কঠিন অবস্থা থেকে বের হতে ১শ’ ১০ কোটি মার্কিন ডলার দরকারের তুলনায় অর্ধেক।

ইয়েমেনে ২০ লাখেরও বেশি শিশু পুষ্টিহীনতায় ভুগছে। যাদের মধ্যে প্রায় ৫ লাখ শিশু মারাত্মক পুষ্টিহীনতায় ভুগছে। এসব শিশু মৃত্যুঝুঁকিতেও রয়েছে।

গৃহযুদ্ধ শুরুর আগেই মধ্যপ্রাচ্যের অন্যতম দরিদ্র দেশ ছিল ইয়েমেন। আর দু’ বছরের গৃহযুদ্ধে দেশটি এখন দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে। জাতিসংঘের হিসেব অনুযায়ী, ইয়েমেনের ২ কোটি ৫৬ লাখ মানুষের মধ্যে ১ কোটি ৯০ লাখ মানুষের জন্য জরুরি সহায়তা দরকার। প্রায় ৭০ লাখ মানুষ মারাত্মকভাবে খাদ্য অনিরাপত্তায় ভুগছে।

এইচটি/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh