• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

তিন নাটকের পাঁচ প্রদর্শনী

পাভেল রহমান
|  ২৫ এপ্রিল ২০১৮, ২০:১৬ | আপডেট : ২৫ এপ্রিল ২০১৮, ২০:৩৪
ছবি: ‘হাছনজানের রাজা’ নাটকের দৃশ্য
চলতি সপ্তাহে নতুন নাটক মঞ্চে এনেছে দেশের অন্যতম নাট্য সংগঠন প্রাঙ্গণেমোর। এছাড়া দলটির একাধিক নাটকের নিয়মিত প্রদর্শনী নিয়ে ব্যস্ত সময় কাটাতে হচ্ছে প্রাঙ্গণেমোর এর নাট্যশিল্পীদের।

প্রাঙ্গণেমোর এর দলপ্রধান অনন্ত হিরা বলেন, ‘আগামী ১০ দিন প্রাঙ্গণেমোর তাদের তিনটি নাটকের ৫টি প্রদর্শনী করবে। আগামী ২৬ এপ্রিল মুন্সীগঞ্জে ‘কনডেম সেল’ নাটকটি মঞ্চস্থ করা হবে। এরপর ২৮ এপ্রিল ঢাকার নাটক সরণীর (বেইলী রোড) মহিলা সমিতি মঞ্চে এই নাটকের আরেকটি প্রদর্শনী হবে।’

তিনি আরও বলেন, ‘৩০ এপ্রিল জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল হলে মঞ্চস্থ হবে নতুন নাটক ‘হাছনজানের রাজা’। ৪ মে নাটক সরণীর (বেইলী রোড) মহিলা সমিতি মঞ্চে ‘আমি ও রবীন্দ্রনাথ’ নাটকটি মঞ্চস্থ হবে। এরপর ৫ মে মহিলা সমিতি মঞ্চে ‘হাছনজানের রাজা’ নাটকটির একটি প্রদর্শনী হবে।’
--------------------------------------------------------
আরও পড়ুন : আইয়ুব বাচ্চুর সঙ্গে রাফসান
--------------------------------------------------------

‘হাছনজানের রাজা’ নাটকটি গত ২০ এপ্রিল মঞ্চে এনেছে প্রাঙ্গণেমোর। মরমী গীতিকবি হাছন রাজাকে নিয়ে এই নাটকটি লিখেছেন শাকুর মজিদ। নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা। নাটকের মঞ্চ পরিকল্পনা করেছেন ফয়েজ জহির, সঙ্গীত পরামর্শক হাছন রাজার গানের জনপ্রিয় শিল্পী সেলিম চৌধুরী, সঙ্গীত পরিকল্পনা করেছেন রামিজ রাজু, আলোক পরামর্শক বাংলাদেশের প্রবীণ আলোক পরিকল্পক ঠাণ্ডু রায়হান, আলোক পরিকল্পনা করেছেন তৌফিক আজীম রবিন এবং পোশাক পরিকল্পনা করেছেন নূনা আফরোজ।

অন্যদিকে ‘কনডেম সেল’ নাটকটি লিখেছেন অনন্ত হিরা এবং নির্দেশনা দিয়েছেন আউয়াল রেজা। নাটকটিতে অভিনয় করছেন— নূনা আফরোজ, অনন্ত হিরা, আউয়াল রেজা, রামিজ রাজু, জাহিদুল ইসলাম, মাইনুল তাওহীদ, সবুক্তগীন শুভ, শুভেচ্ছা, তুহিন, সুজন, সোহাগ, সুজয়, প্রকৃতিসহ আরও অনেকে।

‘আমি ও রবীন্দ্রনাথ’ নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন নূনা আফরোজ। রবীন্দ্রনাথ ঠাকুরের ব্যক্তিজীবনের নানা দিক ও তার সৃজনশীলতা একজন গুণমুগ্ধ ভক্ত পাঠকের কল্পনায় তুলে ধরা হয়েছে নাটকটিতে। অভিনয় করছেন— নূনা আফরোজ, অনন্ত হিরা, আউয়াল রেজা, রামিজ রাজু, তৌহিদ বিপ্লব ও সরোয়ার সৈকত। নূনা আফরোজ নাটকটি নির্দেশনার পাশাপাশি এর পোশাক ও মঞ্চ পরিকল্পনা করেছেন। সংগীত পরিকল্পনা করছেন রামিজ রাজু ও আলোক পরিকল্পনায় তৌহিদ রবিন।

আরও পড়ুন : 

পিআর/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়