• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রাজপথে নেত্রী নাট্যমঞ্চে অভিনেত্রী

অনলাইন ডেস্ক
  ০৬ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:৩৭
ছবি : সংগৃহীত

একাধারে রাজনীতি ও থিয়েটারের মঞ্চে সক্রিয় রয়েছেন চৈতালী হালদার চৈতি। দেশের অন্যতম নাট্য সংগঠন প্রাঙ্গণেমোর- এর বেশ কয়েকটি নাটকে নিয়মিত অভিনয় করেন। অন্যদিকে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি হিসেবে রাজপথেও সক্রিয় রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী চৈতি। রাজনীতির মঞ্চের সঙ্গে পরিচয় কৈশোরে আর বিশ্ববিদ্যালয় জীবনে এসে জড়িয়েছেন নাট্যমঞ্চে। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় জাতীয় নাট্যশালায় মঞ্চায়িত হবে প্রাঙ্গণেমোর-এর আলোচিত নাটক ‘শেষের কবিতা।’ নাটকটিতে অভিনয় করবেন চৈতি। থিয়েটারে অভিনয় ও রাজনীতির নানা বিষয় নিয়ে আরটিভি অনলাইনের মুখোমুখি হয়েছেন চৈতি। সাক্ষাৎকার নিয়েছেন পাভেল রহমান।

শেষের কবিতা নাটকে অভিনয় প্রসঙ্গে জানতে চাই?

রবীন্দ্রনাথ ঠাকুরের ৬৭ বছর বয়সে লেখা অসাধারণ উপন্যাস ‘শেষের কবিতা।’ এই উপন্যাসটিকে মঞ্চনাটক হিসেবে নিয়মিত প্রদর্শনী করছে প্রাঙ্গণেমোর। আমি নাটকটিতে একাধিক চরিত্রে অভিনয় করি। যারা ‘শেষের কবিতা’ উপন্যাসটি পড়েছেন তারা জানেন বেশ কয়েকটি চরিত্রের সন্নিবেশ ঘটেছে এই উপন্যাসে। উপন্যাসটির মূল ভাষ্য ঠিক রেখে নাট্যরূপ দেওয়া হয়েছে। এরই মধ্যে বাংলাদেশ, ভারতের বিভিন্ন মঞ্চে নাটকটি প্রশংসিত হয়েছে।

প্রাঙ্গণেমোর নাট্যদলে কবে যুক্ত হয়েছেন?

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার পর যখন স্থায়ীভাবে ঢাকায় থাকতে শুরু করেছি তারপর ২০১০ সালে যুক্ত হই প্রাঙ্গণেমোরের সঙ্গে। এর আগে খুলনায় স্কুল-কলেজের বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডে সক্রিয়ভাবে যুক্ত ছিলাম। মুক্তিযুদ্ধকে হৃদয়ে ধারণ করেই বেড়ে উঠেছি। আমার পরিবার রাজনীতি ও সংস্কৃতিচর্চায় বেশ সক্রিয়। ফলে ছেলেবেলা থেকেই এই চর্চার মধ্যেই আমি বেড়ে উঠেছি।

প্রাঙ্গণেমোর নাট্যদলে এখন কি কি নাটকে অভিনয় করেন?

প্রাঙ্গণেমোর নাট্যদলের হয়ে ‘শেষের কবিতা,’ ‘আওরঙ্গজেব’ ও ‘বিবাদী সারগাম’নাটকে এখন নিয়মিত অভিনয় করছি। কিছুদিন আগে আমাদের দলের সাতটি নাটক নিয়ে কলকাতায় ‘বাংলাদেশ নাট্যোৎসব’অনুষ্ঠিত হয়েছে। সেখানে অভিনয় করেছি। প্রাঙ্গণেমোর খুবই সক্রিয় একটি নাট্যদল। বছরজুড়েই এই দলের কর্মীরাও সারাবছরই থিয়েটার নিয়ে ব্যস্ত থাকে।

রাজনীতি ও থিয়েটারের সমন্বয় করেন কীভাবে?

আমার রাজনৈতিক সহকর্মীরা খুবই সহযোগিতা করেন। আর থিয়েটারে আমার নাট্যগুরু অনন্ত হিরা ও নূনা আফরোজ আমাকে নানাভাবে থিয়েটার ও ছাত্রলীগ যেন সমানতালে করতে পারি তার জন্য সহযোগিতা করেন। আরেকজনের কথা আমাকে বলতে হবে, তিনি শিশির রহমান। তার উৎসাহ আমাকে থিয়েটারের কাজে প্রেরণা যোগায়। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করি। ছেলেবেলা থেকে এই আদর্শে বড় হয়েছি। আমার দল প্রাঙ্গণেমোর মুক্তিযুদ্ধের আদর্শকে ধারণ করে কাজ করে। ফলে আদর্শিক জায়গায় ছাত্রলীগ এবং থিয়েটার আমার কাছে একই। যুদ্ধপরাধীদের বিচারের দাবিতে ছাত্রলীগের সঙ্গে রাজপথে মিছিল করেছি। আবার প্রাঙ্গণেমোরের সঙ্গে পথনাটকের মাধ্যমে আন্দোলন করেছি। ফলে থিয়েটার করতে এসে আমার রাজনৈতিক আদর্শ যেমন সহায়তা করেছে। আবার রাজনীতির আদর্শিক ভিতটাকে মজবুত করেছে থিয়েটার।

রাজনীতিতে যুক্ত হবার শুরুর কথা জানতে চাই…

আমার ছাত্র রাজনীতির সম্পৃক্ততা শুরু খুলনাতে। বাবা-মা দুজনই বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত। আমিও খুলনায় থানা ছাত্রলীগের মাধ্যমে রাজনীতির বিভিন্ন কর্মকাণ্ডে সক্রিয়ভাবে অংশ নিয়েছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার পর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ও কেন্দ্রীয় ছাত্রলীগের সঙ্গে সক্রিয়ভাবে জড়িয়েছি। বর্তমানে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি হিসেবে বিভিন্ন রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয়ভাবে অংশ নিচ্ছি।
--------------------------------------------------------
আরও পড়ুন: ‘ভাঁজ খোলো’ মানে কী? জানালেন গীতিকার
--------------------------------------------------------

টেন্ডারবাজি, হলের সিট-বাণিজ্য, ছাত্রলীগ নিয়ে নেতিবাচক ধারণা। নেত্রী হিসেবে কি বলবেন?

বাংলাদেশ ছাত্রলীগ ঐহিত্যবাহী সংগঠন। বাংলাদেশের জন্ম, মুক্তিযুদ্ধের সঙ্গে জড়িয়ে আছে এই সংগঠনটির ইতিহাস। দেশজুড়ে সংগঠনটির কার্যক্রম ছড়িয়ে আছে। ফলে সারাদেশে বিচ্ছিন্নভাবে যেখানে অনিয়মের ঘটনা ঘটেছে সেখানে সাংগঠনিকভাবে ব্যবস্থা নেয়া হয়েছে। জননেত্রী শেখ হাসিনা স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, ছাত্রলীগ মেধাবীদের জায়গা। এখানে সন্ত্রাসীরা যুক্ত হতে পারবেন না। অন্যায়ের বিরুদ্ধে ছাত্রলীগ সোচ্চার আছে, ভবিষ্যতেও থাকবে।

রাজনীতি নিয়ে ভবিষ্যত পরিকল্পনা কি?

আমি মনে-প্রাণে বঙ্গবন্ধুর আদর্শকে বিশ্বাস করি। ছাত্রলীগ থেকে আমার উপর অর্পিত দাযিত্ব ঠিকভাবে পালন করার চেষ্টা করেছি। ভবিষ্যতে সংগঠন আমাকে যেভাবে মূল্যায়ন করবে আমি সেই দায়িত্ব সক্রিয়ভাবে পালন করার চেষ্টা করবো।

আরও পড়ুন:

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh