• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

২০ হাজার মেগাওয়াট বিদ্যুতের সাফল্যে সন্ধ্যায় হাতিরঝিলে আলোক উৎসব

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১২:১৮

দেশের বিদ্যুৎ খাত ২০ হাজার মেগাওয়াটের মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে। এই মহেন্দ্রক্ষণকে স্মরণীয় করে রাখতে আজ বৃহস্পতিবার বর্ণিল আলোক উৎসবের আয়োজন করা হচ্ছে। হাতিরঝিলসহ রাজধানী ৩ জায়গায় এই আলোক উৎসব হবে।

সরকারের বিদ্যুৎ বিভাগের যুগ্ম সচিব এ টি এম মোস্তফা কামাল আরটিভি অনলাইনকে জানিয়েছেন, রাজধানীর হাতিরঝিল, সদরঘাট ও বসুন্ধরা কনভেনশন এলাকায় এই উৎসবের আয়োজন করা হয়েছে। সন্ধ্যায় আতশবাজি পুড়িয়ে একযোগ এই উদযাপন করা হবে।

বিদ্যুত খাতের রেকর্ড উৎপাদনে দুই বছর আগে এ ধরনের আলোক উৎসব করা হয়েছিল। ওই সময় জানানো হয়, দেশের বিদ্যুৎখাত ১৫ হাজার মেগাওয়াট উৎপাদন ক্ষমতার মাইলফলক স্পর্শ করেছে।

বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস জানান, দেশে স্থাপিত বিদ্যুৎকেন্দ্রগুলো থেকে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা এখন ১৭ হাজার ৪৩ মেগাওয়াট। এরসঙ্গে আরও ২ হাজার ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাচ্ছে। নবায়নযোগ্য জ্বালানি থেকে প্রায় ২৯০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। সে হিসেবে মোট উৎপাদন ক্ষমতা দাঁড়ায় ২০ হাজার ১৩৩ মেগাওয়াট।

“বিদ্যুৎখাতের এই সাফল্যময় মহেন্দ্রক্ষণকে স্মরণীয় করে রাখতে আজ সন্ধ্যায় আলোক উৎসবের আয়োজন করা হয়েছে।”

সরকারের তথ্য অনুযায়ী, দেশে এখন গড়ে প্রায় ১০ থেকে ১১ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে সরবরাহ করা হচ্ছে।

এ প্রসঙ্গে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, আমরা ২০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন উদযাপন করব। আমরা বিদ্যুৎ ও জ্বালানি ক্ষেত্রে নতুন প্রজন্মকে উৎসাহিত করছি। ভবিষ্যতে আমাদের প্রচুর ইঞ্জিনিয়ার লাগবে। তারা যাতে কাজ করতে উৎসাহিত হয়। বিদেশে না গিয়ে বাংলাদেশে থেকে কাজ করে।

তিনি বলেন, বর্তমান সরকার ২০০৯ সালে ক্ষমতা গ্রহণের সময় বিদ্যুতের উৎপাদন ক্ষমতা ছিল চার হাজার ৯৪২ মেগাওয়াট যা বর্তমানে ২০ হাজার মেগাওয়াটে উন্নীত হয়েছে। মাত্র ১০ বছরে এই অগ্রগতি নিঃসন্দেহে একটি বিরল অর্জন।

এদিকে আজ থেকে শুরু হয়েছে বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ-২০১৮। ‘অনির্বাণ আগামী’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে অনুষ্ঠিত এই সপ্তাহের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিদ্যুৎ সপ্তাহ উপলক্ষে আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় আজ থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত নেয়া হয়েছে নানা কর্মসূচি।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রমজানে জাল টাকা প্রতিরোধে নতুন নির্দেশনা
অভিজ্ঞতা ছাড়াই টিআইবিতে চাকরি
অবসর ভেঙে বাংলাদেশের বিপক্ষে লঙ্কান স্কোয়াডে হাসারাঙ্গা 
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৯ মার্চ)
X
Fresh