• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

ভারত নয়, চীনের কাছে মালিকানা বিক্রিতে সায় ডিএসইর

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ৩০ এপ্রিল ২০১৮, ১৮:৫১ | আপডেট : ৩০ এপ্রিল ২০১৮, ১৯:০৬
ভারত নয়, চীনের দুই প্রতিষ্ঠানের কাছে কৌশলগত ২৫ শতাংশ শেয়ার বিক্রির সংশোধিত প্রস্তাবে সায় দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ারহোল্ডাররা।

আজ সোমবার ঢাকার হোটেল পূর্বানীতে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেমের সভাপতিত্বে কোম্পানির সাধারণ সভায় এই প্রস্তাব অনুমোদন হয়।

এই চুক্তি সম্পাদিত হলে চীনের শেনজেন স্টক এক্সচেঞ্জ ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়াম ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের ৪৫ কোটি সাড়ে ৯ লাখ শেয়ারের মালিক হবে।

সভায় ড. আবুল হাশেম বলেন, ৩০ এপ্রিল ২০১৮ তারিখ ডিএসই’র ইতিহাসে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বিশ্বের খ্যাতনামা দুটি স্টক এক্সচেঞ্জ শেনজেন স্টক এক্সচেঞ্জ ও সাংহাই স্টক এক্সচেঞ্জ এর কনসোর্টিয়াম থেকে ডিএসই’র কৌশলগত বিনিয়োগকারী হওয়ার প্রস্তাব ডিএসই’র পরিচালনা পর্ষদ ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষের নিরলস পরিশ্রম ও দীর্ঘ কর্মযজ্ঞের ফসল।

--------------------------------------------------------
আরও পড়ুন : প্রাইজবন্ডে ৬ লাখ টাকার প্রথম পুরস্কার পেল …
--------------------------------------------------------

কনসোর্টিয়ামটির সঙ্গে ডিএসই’র চুক্তি সম্পাদনের জন্য সম্মানিত শেয়ারহোল্ডারগণের সম্মতি প্রদান-পূর্বক বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদনের বাধ্যবাধকতার কথা জানিয়ে এই বিশেষ সাধারণ সভায় তিনি এ বিষয়ে সবার সদয় সম্মতির আহবান জানান৷

উল্লেখযোগ্যসংখ্যক শেয়ারহোল্ডারদের উপস্থিতিতে ডিএসইর ‘ব্লকড অ্যাকাউন্টে’ রক্ষিত ২৫ শতাংশ বা ৪৫০,৯৪৪,১২৫টি সাধারণ শেয়ার এই কনসোর্টিয়ামের কাছে বিক্রয়ের চুক্তি এবং সেই সাথে প্রযুক্তিগত ও আর্থিক প্রস্তাব সর্বসম্মতভাবে অনুমোদিত ও গৃহিত হয়।

প্রায় চার মাস আগে কৌশলগত অংশীদার পেতে ডিএসইর আহ্বানে দুটি কনসোর্টিয়াম দরপত্র জমা দেয়। এদের মধ্যে চীনের দুই এক্সচেঞ্জের কনসোর্টিয়াম ছাড়া অন্য দরদাতা ছিল ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ, ফ্রন্ট্রিয়ার বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের নাসডাক-এর কনসোর্টিয়াম।

দুটি প্রস্তাব যাচাই-বাছাই করে ১০ ফেব্রুয়ারি চীনের কনসোর্টিয়ামকে গ্রহণ করার সিদ্ধান্ত নেয় ডিএসই।

এরপর ১৯ মার্চ চীনা কনসোর্টিয়ামের সঙ্গে চুক্তির জন্য সংশোধিত প্রস্তাব আনার জন্য ডিএসইকে নির্দেশনা দেয় বিএসইসি।

আরও পড়ুন :

এসআর/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়