• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

কালবৈশাখী ঝড়ে চড়া কাঁচাবাজার

জ্যেষ্ঠ প্রতিবেদক, আরটিভি অনলাইন

  ২৮ এপ্রিল ২০১৮, ১১:৫৬

চলতি মাসের শুরু থেকেই হঠাৎ হঠাৎ বয়ে যাচ্ছে কালবৈশাখী ঝড়। আর এতে প্রায় সব ধরনের পণ্য সরবরাহ বাধাগ্রস্ত হচ্ছে। নষ্ট হচ্ছে ফসলের ক্ষেতও। গত ১৫ দিনে প্রায় প্রতিদিন দেশের কোথাও না কোথাও বয়ে গেছে ঝড়। সঙ্গে আবার শিলাবৃষ্টি। আর এতে পারদ চড়ছে নিত্যপণ্যের কাঁচাবাজারে।

শুক্রবার কারওয়ানবাজারসহ রাজধানীর বেশ কয়েকটি বাজারে সরেজমিনে দেখা যায়, প্রায় সব ধরনের সবজি বিক্রি হচ্ছে কেজিতে ১০ থেকে ২০ টাকা বাড়তি দামে। আর সরবরাহ কম থাকায় বাড়তি দামে বিক্রি হচ্ছে ইলিশসহ সব মাছ। তবে স্থিতিশীল আছে চালের বাজার।

বিক্রেতারা বলছেন, কয়েকদিনের ঝড়-বৃষ্টির প্রভাব পড়েছে কাঁচাবাজারে। এ কারণে সবজির দাম বেড়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : মধুমতি ব্যাংকের পর্ষদ সভা অনুষ্ঠিত
--------------------------------------------------------

বর্তমানে সরকারিভাবে ইলিশ মাছ ধরায় নিষেধাজ্ঞা চলছে। তাই ইলিশের দাম চড়া। বিক্রেতারা বলছেন, আমদানি কম থাকায়, বাড়তি অন্য মাছেরও দাম।

রহমত নামের এক বিক্রেতা জানান, অভিযানের কারণে নদীগুলোতে এখন ইলিশ ধরা প্রায় বন্ধ। সে কারণে ইলিশ বাজারে আসছে না। ফলে আমদানি কম থাকায় দাম এখন বেশি। তবে সামনে ইলিশ ধরা শুরু হলে দাম আবার কমবে বলে জানান তিনি।

এদিকে, অন্য সময়ের চেয়ে কেজিতে ৫০ থেকে ১০০ টাকা করে বেড়েছে দেশি মুরগির দাম। ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৬০ টাকা; যা কিছুদিন আগেও রাজধানীর খুচরা বিক্রেতা ১২৫ টাকায় বিক্রি করেছিলেন।

ব্যবসায়ীরা বলছেন, ধানের মৌসুমের কারণে মুরগির দাম বেশি।

তবে এতো বাড়তির দামের মধ্যে স্বস্তি চালের বাজারে। সব ধরনের চাল বিক্রি হচ্ছে আগের দামে।

সরকারের বিপণন সংস্থা টিসিবির সবশেষ তথ্য অনুযায়ী এখন সরু চাল কেজিপ্রতি ৬০ থেকে ৬৮ টাকা, মাঝারি মানের চাল ৪৮ থেকে ৫৫ টাকা ও মোটা চাল ৩৮ থেকে ৪৪ টাকায় বিক্রি হচ্ছে।

স্থিতিশীল আছে অন্যান্য নিত্যপণ্যের দামও। আটা, ময়দা, সয়াবিন, ডাল, পেঁয়াজ, রসুন, চিনি, ডিম বিক্রি হচ্ছে গেলো সপ্তাহের দামেই।

তবে স্বাদ জাগাচ্ছে ঝড়ে পড়া কাঁচা আম। রাজধানীর বিভিন্ন বাজারে এই আম আকারভেদে কেজি প্রতি ৪০ টাকা থেকে ১০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

আরও পড়ুন :

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুই বিভাগে ঝড়-বৃষ্টির আভাস
রোহিঙ্গাদের কারণে কক্সবাজারে দীর্ঘস্থায়ী খাদ্যনিরাপত্তাহীনতা: এফএসআইএন
মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি
শেয়ারবাজারের পতন ঠেকাতে নতুন নিয়ম চালু
X
Fresh