• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

বিকাশের ২০ শতাংশের মালিক হতে যাচ্ছে আলিবাবা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৬ এপ্রিল ২০১৮, ২৩:০৬ | আপডেট : ২৭ এপ্রিল ২০১৮, ০৮:৪৯
চীনা কোম্পানি আলিবাবা বিকাশের ২০ শতাংশ শেয়ার কিনছে বলে জানালেন বিকাশের মূল প্রতিষ্ঠান ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন।

বৃহস্পতিবার বিকেলে রাজধানী ঢাকার র‌্যাডিসন হোটেলে বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির এবং আলিবাবা গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান অ্যান্ট ফাইন্যান্সিয়ালের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডগলাস ফেগান এই সংক্রান্ত একটি চুক্তিতে সই করেন বলে জানান তিনি।

সেলিম আর এফ হোসেন বলেন, আলিবাবা অনেক বড় একটি কোম্পানি। তাদের প্রযুক্তি ও প্রকৌশলসহ বিভিন্ন ধরনের সহায়তা পাব আমরা। সবচেয়ে বড় কথা বাংলাদেশে কৌশলগত বিনিয়োগে আলিবাবার এগিয়ে আসা আমাদের অর্থনীতি ও ডিজিটালাইজেশনের ক্ষেত্রে অনেক বড় স্বীকৃতি।

--------------------------------------------------------
আরও পড়ুন : প্রতিযোগিতায় টিকতে পাটশিল্পের আধুনিকায়ন করতে হবে: মোরশেদ আলম
--------------------------------------------------------

তিনি বলেন, বিকাশের শেয়ারের ৫১ শতাংশ ব্র্যাক ব্যাংকের হাতেই থাকছে। বাকি ৪৯ শতাংশ শেয়ার মালিকদের মধ্যে মানি ইন মোশন(মিম), ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন ও বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশনের ছেড়ে দেয়া শেয়ার থেকে ২০ শতাংশ পাবে আলিবাবা গ্রুপ।

এই বিষয়ে বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির বলেন, ব্র্যাক ব্যাংকের বার্ষিক সাধারণ সভায় এই সিদ্ধান্ত অনুমোদিত হয়েছে। প্রথম ধাপে ১৬ শতাংশ শেয়ার পাচ্ছে আলিবাবা, পরে বাকি চার শতাংশ শেয়ার পাবে। পুরো কার্যক্রম শেষ হতে আরও ১৫ থেকে ১৮ মাস লাগতে পারে।

এর আগে চুক্তি সই অনুষ্ঠানে অ্যান্ট ফাইন্যান্সিয়ালের নির্বাহী চেয়ারম্যান এরিক জিং বলেন, বিকাশ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অনেক দূর এগিয়েছে। আর বিশ্বের ৪০টি দেশের ৮০ কোটি গ্রাহককে সেবা দিয়ে যাচ্ছে অ্যান্ট ফাইন্যান্সিয়াল। প্রযুক্তির নতুন নতুন ফিচারগুলো এখানেও প্রসারিত করতে চাই।

আরও পড়ুন :

কে/ এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়