• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

কারওয়ান বাজারে কেজিতে চালের দাম কমেছে ৪ থেকে ৫ টাকা

মিথুন চৌধুরী

  ২১ সেপ্টেম্বর ২০১৭, ১৯:৪৭

সরকারের সঙ্গে চাল ব্যবসায়ীদের বৈঠকের পর কমতে শুরু করেছে চালের দাম। দেশের বিভিন্ন জায়গার মোকামে দাম কমতে শুরু করায় খুচরা বাজারেও পড়তে শুরু করেছে চালের দাম। রাজধানীর কারওয়ান বাজারেও প্রতি কেজি মোটা ও চিকন চালের দাম ৪ থেকে ৫ টাকা কমেছে।

বৃহস্পতিবার কারওয়ান বাজারে সরেজমিনে ঘুরে এসব তথ্য পাওয়া যায়।

এ বাজারে প্রতি কেজি মোটা স্বর্ণা চাল ৪৫ থেকে ৪৬ টাকা দরে বিক্রি হচ্ছে, যা গত বুধবার পর্যন্ত ৫০ থেকে ৫২ টাকায় বিক্রি হয়। আঠাশ চাল ৫০-৫২ টাকা দরে বিক্রি হচ্ছে, যা গত বুধবার পর্যন্ত ৫৬ থেকে ৫৮ টাকায় বিক্রি হয়। বাসমতী চাল ৬৫ থেকে ৬৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে, যা গত বুধবার পর্যন্ত ছিল ৭২ থেকে ৭৪ টাকায় বিক্রি হয়। নাজির চাল ৬০ থেকে ৬২ টাকা দরে বিক্রি হচ্ছে, যা বুধবার পর্যন্ত ছিল ৬৫ থেকে ৬৮ টাকায় বিক্রি হয়।

ব্যবসায়ীরা জানান, মোকাম থেকে চালের সরবরাহ বাড়লে চালের দাম আরো কমবে। সরবরাহ ঠিক থাকলে আগামী কয়েকদিনের মধ্যে চালের দাম ১০ থেকে ১৫ টাকা কমবে বলে তারা আশা করছেন।

তারা জানান, পাইকারি ও খুচরা বাজারের চালের দামটা মূলত নিয়ন্ত্রণ করে মোকামের মালিকরা। তারা যেভাবে দাম ধরে দেয় ব্যবসায়ীরা সেভাবে বিক্রি করে। চালের সরবরাহ ভাল থাকলে ও মোকাম নিয়ন্ত্রণ করলে চালের দাম আরো কমবে।

এদিকে ক্রেতারা চালের দাম নিয়ে এখনো ক্ষুব্ধ। তারা জানান, ব্যবসায়ীরা নানা অজুহাতে কয়েকদিন পরপর দফায় দফায় চালের দাম বাড়ায়। চালের দাম যে হারে বেড়েছে, সে হারে কমছে না। ব্যবসায়ীরা মাঝখানে ক্রেতাদের পকেট কাটছেন। ক্ষতিগ্রস্ত হচ্ছেন ক্রেতারা।

গত দুই সপ্তাহ ধরে হঠাৎ করে চালের দাম ন্যূনতম ৫০ টাকা ছাড়িয়ে যাওয়ায় রীতিমত নাভিশ্বাস ছিল জনমনে।

পরিস্থিতি ঠেকাতে ১৭ সেপ্টেম্বর বাণিজ্যমন্ত্রী সারাদেশে চালের গুদামে অভিযান চালানোর নির্দেশ দেন। এর পরই অভিযানে নামে টাস্কফোর্স। নড়েচড়ে বসে অবৈধ চাল মজুদদাররা।

অভিযানে দোষী ব্যবসায়ীদের বিরুদ্ধে জেল, জরিমানা ও মামলা করা হয়। এ পর্যন্ত অবৈধ মজুদের অভিযোগে খাদ্য মন্ত্রণালয় ১৬শ’ ডিলারকে কালো তালিকাভুক্ত করেছে।

পরিস্থিতি আরো স্বাভাবিক আনতে ১৯ সেপ্টেম্বর সচিবালয়ে মিল মালিক, আমদানিকারক ও আড়তদারদের সঙ্গে বৈঠক করেন খাদ্য, কৃষি ও বাণিজ্যমন্ত্রী। বৈঠকের পর বাজারে চালের দাম কমতে শুরু করে।

এমসি/কে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেহেরপুরে তীব্র তাপপ্রবাহ, কমেছে শ্রমজীবীদের আয়
হিলিতে কমেছে পেঁয়াজ-কাঁচা মরিচের দাম
জোরেশোরে চলছে কারওয়ান বাজার সরিয়ে নেওয়ার কাজ (ভিডিও)
হিলিতে চালের দাম বেশি, বিপাকে সাধারণ ক্রেতা
X
Fresh