• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

নোয়াখালী সদর হাসপাতালে ছয় হাজার টাকার ডায়ালিসিস ৬০০ টাকায় (ভিডিও)

নোয়াখালী প্রতিনিধি

  ১০ অক্টোবর ২০১৮, ১০:১৩

নোয়াখালী সরকারি জেনারেল হাসপাতালে কিডনি ডায়ালিসিস বিভাগ চালু হওয়ায় সুফল পাচ্ছেন রোগীরা। দরিদ্র রোগীরা এখানে স্বল্পমূল্যে কিডনি ডায়ালিসিস সেবা নিতে পারছেন। চিকিসৎকরা বলছেন, নতুন ভবন নির্মাণ হলে ব্যাপক আকারে সেবা প্রদান সম্ভব হবে।

নোয়াখালী ২৫০ শয্যা বিশিষ্ট সরকারি জেনারেল হাসপাতালের নতুন ভবনের দ্বিতীয় তলায় দীর্ঘদিন বন্ধ থাকা সাতটি কক্ষে কিডনি ডায়ালিসিস বিভাগ সংযুক্ত করা হয়েছে। দুটি কক্ষে পাঁচটি করে মোট ১০টি হেমোডায়ালিসিস মেশিন স্থাপন করা হয়েছে। ১০টি বেড সম্বলিত বিভাগে রয়েছে একটি পানি বিশুদ্ধিকরণ প্ল্যান্টও। শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষগুলোতে কিডনির বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার জন্য নতুন করে ল্যাব স্থাপন করা হয়েছে। সরকারিভাবে এখানে স্বল্পমূল্যে স্বাস্থ্যসেবা পেয়ে খুশি স্থানীয়রা।

হাসপাতালে চিকিৎসারত হাবিব নামের এক রোগী জানান, ডায়ালিসিস করতে আগে দুই থেকে আড়াই হাজার টাকা খরচ হতো। এখন আমরা অনেক কম খরচে এখানে ডায়ালিসিস করতে পারছি।

রোগীর স্বজন ফাতেমা বলেন, সেবার মান অনেক ভালো। ডাক্তার ও নার্সরা ভালোভাবে দেখাশোনা করে। এই হাসপাতালে কিডনি ডায়ালিসিস বিভাগ চালু হওয়ায় আমরা খুব খুশি।

নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজের কিডনি বিভাগের তত্ত্বাবধানে চলছে এ কিডনি ডায়ালিসিস বিভাগ।

আবদুল মালেক উকিল মেডিকেল কলেজের কিডনি বিভাগের সহকারী অধ্যাপক ডা. ফজলে এলাহী খাঁন বলেন, প্রাথমিক পর্যায়ে ১০টি মেশিন আমরা চালু করেছি। এর মাধ্যমে আমরা প্রতিদিন ৩০ জন রোগীকে সেবা দিতে পারব।

অত্যাধুনিক ১০টি মেশিন নিয়ে প্রাথমিকভাবে চালু করা এ বিভাগ প্রতিদিন বহির্বিভাগে ৩০ জন এবং মাসে ১২০ জন রোগীকে সেবা দেবে।

নোয়াখালী ২৫০ শয্যা বিশিষ্ট সরকারি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. খলিল উল্যাহ বলেন, বাইরে ডায়ালিসিস করতে প্রতি রোগীর তিন থেকে ছয় হাজার টাকা খরচ হয়ে থাকে। কিন্তু আমাদের এখানে চারশ থেকে ছয়শ টাকার মধ্যে ডায়ালিসিস করাতে পারছি।

মানসম্মত সেবার প্রতিশ্রুতি ও দালালদের হাত থেকে এ বিভাগটিকে রক্ষা করতে হাসপাতাল কর্তৃপক্ষ সচেষ্ট থাকবেন এমন প্রত্যাশা স্থানীয়দের।

আরও পড়ুন :

জেবি/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রতিবন্ধী সন্তানকে বিষ খাইয়ে হাসপাতালে নিলেন বাবা-মা, অতঃপর...
সৌদিতে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু
ডেঙ্গুতে প্রাণ গেল আরও একজনের, চলতি বছরে ৩৩
রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে নিহত বেড়ে ৩
X
Fresh