• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

সীমান্তের নিরাপত্তায় প্রযুক্তির ব্যবহার বাড়াবে বিজিবি: মহাপরিচালক

রাজশাহী প্রতিনিধি
|  ২৭ আগস্ট ২০১৮, ২০:০৬ | আপডেট : ২৭ আগস্ট ২০১৮, ২০:৩৭
সীমান্তের নিরাপত্তায় প্রযুক্তির ব্যবহার পর্যায়ক্রমে বাড়ানো হবে বলে জানিয়েছেন বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম।

সোমবার দুপুরে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার সাহেবনগর বিওপি পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের একথা জানান।

তিনি আরও বলেন, বিএসএফের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় থাকায় সীমান্ত হত্যাকাণ্ড আগের তুলনায় কমেছে। চেষ্টা চলছে এই হত্যাকাণ্ড শূন্যের কোঠায় নামিয়ে আনার।

সাফিনুল ইসলাম বলেন, সীমান্তে টহল বাড়ানোর পাশাপাশি আধুনিক প্রযুক্তি বর্ডার সার্ভেইল্যান্স অ্যান্ড রেসপন্স সিস্টেম স্থাপনের কাজ চলছে। রাজশাহী সীমান্তে সড়ক, থার্মাল ও ভিডিও ক্যামেরা, রাডার ও সেন্সর সমন্বিত নেটওয়ার্ক স্থাপনে সম্ভাব্য স্থান যাচাই করা হচ্ছে।

জঙ্গিবাদ ও মাদক দমনে গোয়েন্দা নজরদারি বাড়ানোর পাশাপাশি স্থানীয়দের সম্পৃক্ততা বাড়াতে বিজিবি কাজ করছে বলেও জানান তিনি।
-------------------------------------------------------
আরও পড়ুন : মিয়ানমারের সেনাপ্রধানকে বিচারের মুখোমুখি করতেই হবে: জাতিসংঘ
-------------------------------------------------------

এবার ঈদে বিজিবির কঠোর নজরদারির ফলে সীমান্ত পথ দিয়ে অবৈধভাবে গরু প্রবেশ অনেকাংশে কমানো গেছে। সীমান্তে মাদক পাচার ও চোরাচালান জিরো টলারেন্সে আছে। আগামীতেও বিজিবির এই সুরক্ষা ব্যবস্থা অটুট থাকবে। সীমান্তে মাদক পাচার ও চোরাচালান প্রশ্নে কোনও ছাড় দেয়া হবে না বলেও জানান বিজিবি মহাপরিচালক।

বিজিবির মহাপরিচালক সাহেবনগর বিওপি পরিদর্শনকালে একটি আমের চারা রোপণ করেন। পরে তিনি সীমান্ত এলাকার দায়িত্বরত বিজিবি সদস্যদের সঙ্গে কথা বলেন এবং বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন।

এসময় বিজিবি মহাপরিচালকের সঙ্গে বিজিবির উত্তর-পশ্চিম রিজিওনের কমান্ডার কর্নেল আনোয়ার সাদাত আবু মোহাম্মদ ফুয়াদ, রাজশাহী বিজিবি-১ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল শামীম মাসুদ আল ইফতেখার, চাঁপাইনবাবগঞ্জ বিজিবি-৫৩ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সাজ্জাদ সারওয়ার ছাড়াও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন : 

জেবি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়