• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

সুনামগঞ্জে হঠাৎ বন্যা

সুনামগঞ্জ প্রতিনিধি
|  ০৬ জুলাই ২০১৮, ১০:৪৫ | আপডেট : ০৬ জুলাই ২০১৮, ১১:৩৫
সুনামগঞ্জে পাহাড়ি ঢল ও বৃষ্টিপাতে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। আগামী ২৪ ঘণ্টা থেকে ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।  উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর হালকা মাঝারি ও ভারি বৃষ্টিপাতে জেলার প্রধান নদ-নদীর পানি বিপদসীমার উপরে রয়েছে।

পানি বৃদ্ধি হওয়ায়  এরইমধ্যে প্লাবিত হওয়ার উপক্রম হয়ে দাঁড়িয়েছে জেলার সমতল ও নিম্নাঞ্চল। গেল চার দিনের লাগাতার বৃষ্টিতে শহরের তেঘরিয়া, নবীনগর ও নতুনবাজার এলাকার ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে পানি প্রবেশ করেছে। হঠাৎ পানি বৃদ্ধি পাওয়ায় সুনামগঞ্জ পৌরসভার নিচু এলাকাগুলো প্লাবিত হয়েছে।

ডুবে গেছে রাস্তা-ঘাট। বৃষ্টির মধ্যে ছাত্রছাত্রীদের বিদ্যালয়ে আসা যাওয়া কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। সুরমা নদীর তীরবর্তী জনবসতিগুলো এখন সম্পূর্ণরূপে হুমকির সম্মুখীন। পানি উন্নয়ন বোর্ড ও আবহাওয়া অফিস, গেল ২৪ ঘণ্টায় ৬০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। গেল বুধবার বেলা তিনটায় সুরমা নদীর পানি বিপদসীমার ৭৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

------------------------------------------------------
আরও পড়ুন : লালমনিরহাটে পানিবন্দি ৫ হাজার মানুষ
 ------------------------------------------------------

পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রঞ্জন কুমার দাস বলেন, পাহাড়ি ঢল ও অব্যাহত বৃষ্টিপাতে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী আগামী ২৪ ঘণ্টা থেকে ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলেও জানান তিনি।

সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত শহরের নিচু এলাকার বাসিন্দাদের দুর্ভোগের কথা স্বীকার করে বলেন, বৃষ্টিপাত অব্যাহত থাকলে বন্যাকবলিত হয়ে পড়তে পারে জেলার নিম্নাঞ্চল। ফলে দেখা দিতে পারে বিশুদ্ধ খাবার পানির সংকটসহ নানান পানিবাহিত রোগ।

এদিকে সম্ভাব্য বন্যার ঝুঁকি মোকাবেলায় জেলা প্রশাসক সাবিরুল ইসলাম জানান শুকনো খাবারসহ বন্যা মোকাবেলার সব ধরনের প্রস্তুতি রয়েছে। প্রতিটি উপজেলায় উপজেলা প্রশাসনকে বন্যা মোকাবেলায় সর্তক থাকার নির্দেশ দেয়া হয়েছে। ঝড়ের সময় নৌযান পারাপারে সর্তক থাকার নির্দেশ দেয়া হয়েছে। সিভিল সার্জন ডা. আশুতোষ দাস জানান বন্যা মোকাবেলায় মেডিকেল টিম প্রস্তুত রয়েছে।

 

আরও পড়ুন :

   যশোরে 'বন্দুকযুদ্ধে' যুবক নিহত

জেবি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়