• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

স্বায়ত্তশাসনের দাবিতে খাগড়াছড়িতে সমাবেশ

খাগড়াছড়ি প্রতিনিধি

  ১০ মার্চ ২০১৮, ২৩:১৯

‘অর্থ, প্রতিরক্ষা, পররাষ্ট্রনীতি ও ভারি শিল্প ব্যতীত সকল ক্ষমতা পার্বত্য চট্টগ্রামের জনগণের নিকট হস্তান্তর কর’ এই দাবিতে খাগড়াছড়িতে সমাবেশ করেছে ইউপিডিএফ সমর্থিত তিন সংগঠন।

আজ শনিবার সকালে জেলা সদরের স্বনির্ভর এলাকায় ইউপিডিএফ’র কার্যালয়ের সামনে এই সমাবেশের আয়োজন করা হয়। ১০ মার্চ পূর্ণস্বায়ত্তশাসন দিবস উপলক্ষে গণতান্ত্রিক যুব ফোরাম, হিল উইমেন্স ফেডারেশন ও পাহাড়ি ছাত্র পরিষদ খাগড়াছড়ি জেলা শাখা এই সমাবেশের আয়োজন করে।

হিল উইমেন্স ফেডারেশনের জেলা সাংগঠনিক সম্পাদক রেশমি মারমার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডএফ)-এর কেন্দ্রীয় সদস্য দেবদন্ত ত্রিপুরা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জিকো ত্রিপুরা, হিল উইমেন্স ফেডারেশনের জেলা শাখার সভাপতি দ্বিতীয়া চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা।

সমাবেশে সভাপতিত্ব করেন গণতান্ত্রিক যুব ফোরামের জেলা সাধারণ সম্পাদক পলাশ চাকমা।

সমাবেশে ইউপিডিএফ নেতা দেবদন্ত ত্রিপুরা বলেন, পার্বত্য চট্টগ্রামের রাজনৈতিক অধিকারের সনদ পূর্ণস্বায়ত্তশাসনের কোনো বিকল্প নেই। পার্বত্য চট্টগ্রামের জনগণের অধিকারকে পাশ কাটিয়ে আওয়ামী লীগ সরকার ও জনসংহতি সমিতির মধ্যে যখন আপোষনামা হতে যাচ্ছিল তখনই ১৯৯৭ সালের ১০ মার্চ পাহাড়ি গণপরিষদ, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন ঢাকায় এক সমাবেশে পূর্ণ স্বায়ত্তশাসনের ডাক দিয়েছিলো। যা আজ পার্বত্য চট্টগ্রামের জনগণের প্রাণের দাবিতে পরিণত হয়েছে।

অমল ত্রিপুরা বলেন, পার্বত্য চট্টগ্রাম এক সময় স্বাধীন রাজ্য ছিল। কিন্তু কালক্রমে এই স্বাধীন রাজ্যকে পরাধীনতার শৃঙ্খলে আবদ্ধ করা হয়। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হলেও পার্বত্য চট্টগ্রামের জনগণের উপর ঔপনিবেশিক শাসন ব্যবস্থা জারি রাখা হয়েছে। সামরিক শাসন জারি রেখে যুগযুগ ধরে এ অঞ্চলের জনগণের উপর অন্যায় দমন-পীড়ন চালানো হচ্ছে।

এসময় নেতাকর্মীদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার করে আটকদের নিঃশর্ত মুক্তির দাবি জানান তারা। সমাবেশে তিন শতাধিক ছাত্র-যুবক-নারী অংশগ্রহণ করেন এবং সমাবেশ থেকে পূর্ণস্বায়ত্তশাসনের দাবির পক্ষে শ্লোগান দেন।

আরও পড়ুন:

পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নির্বাচনী সমাবেশে খিচুড়ির আয়োজন, আ.লীগ নেতাকে জরিমানা
ক্যাম্পাস খোলার দাবিতে শিক্ষার্থীদের প্রতীকী ক্লাস, শিক্ষকদের অবস্থান কর্মসূচি
নোবিপ্রবি শিক্ষার্থী আনিকার মৃত্যুর জন্য দায়ীদের বিচার দাবিতে বিক্ষোভ
যুবদলের সমাবেশের পাশে বিস্ফোরণ
X
Fresh