• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

শুরু হয়েছে ঐতিহ্যবাহী কুড়িখাই মেলা

আরটিভি অনলাইন ডেস্ক

  ১২ ফেব্রুয়ারি ২০১৮, ২২:০৯

কিশোরগঞ্জের কটিয়াদীতে আধ্যাত্মিক সাধক শাহ শামসুদ্দিন বুখারী (রহ.) এর মাজারে ওরস উপলক্ষে শুরু হয়েছে ঐতিহ্যবাহী কুড়িখাই মেলা।

আজ সোমবার সকাল থেকে সাতদিনব্যাপী এ মেলা শুরু হয়।প্রতিদিন সকাল থেকে গভীররাত পর্যন্ত চলবে এ মেলা।

মেলায় রকমারি পণ্য, নানা প্রজাতি আর বড় আকারের মাছ, পিঠা ও ছোটদের খেলানা, বাতাসা, মুড়ি-মুড়কি, প্রসাধনী, কাঠের আসবাবপত্র, হাড়ি-পাতিল দর্শনার্থীদের আকৃষ্ট করছে। স্থানীয় রীতি অনুযায়ী এ মেলা থেকে মাছ কিনে শ্বশুর-বাড়ি যাবেন জামাইরা। মেলাকে ঘিরে উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে পুরো এলাকায়।

মেলায় আসা দর্শনার্থীদের কেউ নাগরদোলায় চড়ছেন, কেউ দেখছেন কার রেস আবার কেউবা মত্ত কেনাকাটায়। অনেকে আসছেন, প্রিয়জনকে সঙ্গে নিয়ে। কিনছেন পছন্দের জিনিস। আর মেলায় আসা শিশুদের যেন আনন্দের কমতি নেই।

তবে সবকিছু ছাপিয়ে আকর্ষণীয় হয়ে উঠেছে মেলায় বসা মাছের বাজার। দেশের নানা এলাকা থেকে ব্যবসায়ীরা মাছের পসরা সাজিয়ে বসেছেন। আর দাম যাই হোক হাতের কাছে বিশাল আকারের তাজা মাছ পেয়ে খুশি ক্রেতারাও।

এদিকে মেলায় আগত বাউল সাধকদের আধ্যাত্মিক গানে-সুরের মূর্ছনায় সৃষ্টি করছে এক ভিন্ন আবহ। দূর-দূরান্তের বাউলরা মেলা উপলক্ষে এখানে অস্থায়ী আবাস গেড়েছেন।

উল্লেখ্য, প্রায় ৮শ বছর আগে ইসলাম ধর্ম প্রচারের জন্য জেলার কটিয়াদী উপজেলার কুড়িখাই এলাকায় আসেন হজরত শাহ শামসুদ্দিন আওলিয়া সুলতানুল বুখারী (রহ.)। তিনি ছিলেন ১২ আউলিয়াদের একজন।

আরও পড়ুন:

এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তীব্র তাপদাহে এসএমসির ওরস্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ
শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
আব্দুল কাদের জিলানীর মাজার জিয়ারতে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ
ওরস স্পেশাল ট্রেনে বুধবার ভারতের মেদেনীপুরে যাচ্ছেন ২২শ’ যাত্রী
X
Fresh