• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

পৈত্রিক সম্পত্তি ফিরে পাওয়ার দাবিতে সাঁওতালদের গণঅবস্থান

গাইবান্ধা প্রতিনিধি

  ১৭ জানুয়ারি ২০১৮, ১১:২৪

সাঁওতালদের ঘর-বাড়িতে অগ্নিসংযোগ ও তিনজনকে হত্যার বিচার এবং পৈত্রিক সম্পত্তি ফিরিয়ে দেয়াসহ ৭ দফা দাবিতে গণঅবস্থান কর্মসূচি পালন করেছে আদিবাসী ও বাঙালিরা।

গতকাল মঙ্গলবার গাইবান্ধা শহীদ মিনারে এই গণঅবস্থান কর্মসূচি পালিত হয়।

সাহেবগঞ্জ বাগদাফার্ম-ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি, জাতীয় আদিবাসী পরিষদ, বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন, জনউদ্যোগ ও আদিবাসী বাঙালি সংহতি সমাবেশ এই কর্মসূচির আয়োজন করে।

--------------------------------------------------------
আরও পড়ুন: গাইবান্ধায় সাঁওতাল হত্যা দিবস পালিত
--------------------------------------------------------

গণঅবস্থান কর্মসূচি সমাবেশে বক্তারা বলেন, ২০১৬ সালের ৬ নভেম্বর আদিবাসী পল্লীতে মিল কর্তৃপক্ষের ভাড়াটিয়া সন্ত্রাসীদের হামলা ও পুলিশের গুলিতে নিহত হন তিন সাঁওতাল। তাদের বাড়িতে অগ্নিসংযোগ ও নির্যাতনের ঘটনা হয়। এরপর সাঁওতালরা একটি হত্যা মামলা করলেও এজাহারভুক্ত আসামি স্থানীয় সংসদ সদস্যসহ কাউকে গ্রেপ্তার করা হয়নি। বক্তারা অবিলম্বে আসামিদের গ্রেপ্তার জোর দাবি জানান।

বক্তারা আরো বলেন, সাঁওতাল ও বাঙালিদের পৈত্রিক সম্পত্তি ফেরত দিতে সরকার নির্বিকার। এ বিষয়ে সরকার দ্রুত ব্যবস্থা না নিলে ভবিষ্যতে আরো বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।

গোবিন্দগঞ্জ সাঁওতাল পল্লীর মাদারগঞ্জে সাহেবগঞ্জ-বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সহ-সভাপতি ফিলিমন বাস্কের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সিপিবির প্রেসিডিয়াম সদস্য মিহির ঘোষ, সিপিবি সাবেক জেলা সভাপতি ওয়াজিউর রহমান রাফেল, আদিবাসী-বাঙালি সংহতি পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট সিরাজুল ইসলাম বাবু, জেলা সিপিবি সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মুকুল, জেলা বাসদ সমন্বয়ক গোলাম রব্বানী প্রমুখ।

গণঅবস্থান কর্মসূচিতে গণসংগীত ও কবিতা আবৃত্তি করেন জেলা উদীচীর সহ-সাধারণ সম্পাদক চুনি ইসলাম, শিরিণ আকতার, জিয়াউর রহমান জিয়া। এছাড়া আদিবাসীরা তাদের নিজস্ব সঙ্গীত পরিবেশন করেন।

আরও পড়ুন

জেবি/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খাগড়াছড়ির পিছিয়ে পড়া গ্রাম এখন মডেল ভিলেজ
X
Fresh