• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

টানা বৃষ্টিতে টঙ্গীতে জনদুর্ভোগ

মো. পলাশ প্রধান, টঙ্গী(গাজীপুর)

  ২১ অক্টোবর ২০১৭, ২২:১৯

নিম্নচাপের প্রভাবে বৃহস্পতিবার থেকে অব্যাহত বৃষ্টিপাতে দেশের অন্যান্য স্থানের মতো গাজীপুর শিল্পনগরীর টঙ্গীতে দেখা দিয়েছে জলাবদ্ধতা। সেই সঙ্গে বেড়েছে টঙ্গীবাসীর দুর্ভোগ।

শুক্রবার ছুটির দিন থাকায় মানুষ ঘর থেকে তেমন বের হয়নি। কিন্তু শনিবার সকাল থেকেই রাস্তায় দেখা গেছে মানুষের ভিড় ও যানজট। মহানগরীর গাজীপুরা থেকে রাজধানী আব্দুল্লাহপুর পর্যন্ত মহাসড়কের সংস্কার কাজ চলছে। টানা তিনদিনের বৃষ্টিতে এ সড়কে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় যানবাহন চলে অত্যন্ত ধীরগতিতে। এতে জনসাধারণের পোহাতে হয়েছে নানা দুর্ভোগ।

একই অবস্থা ঢাকা-সিলেট সড়কেও। পুরো রাস্তায় পানির কারণে মধ্যরাত থেকে ধীরগতিতে চলছে গণপরিবহন। একদিকে বৃষ্টি অন্যদিকে যানজট আর জলজটে নাকাল। রাস্তা খোঁড়াখুঁড়ির কারণে ফুটপাত দিয়েও চলাফেরার উপায় নেই। অনেক স্থানেই স্ল্যাব ভাঙা। কোথাও আবার স্ল্যাবই নেই, নালা উন্মুক্ত।

গত বৃহস্পতিবার থেকে কখনো ভারি, কখনো মাঝারি আবার কখনো গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে ভোগান্তিতে জনগণ। এ কারণে যানজট চরম পর্যায়ে। সেইসঙ্গে রয়েছে রাস্তার খানাখন্দ। ফুটপাত দিয়ে হাঁটারও অবস্থা নেই। রাস্তা সংস্কারের নির্মাণ সামগ্রী প্রধান সড়কে ফেলে রাখায় ভোগান্তি আরো বেশি। বৃষ্টি আর যানজটের কারণে অনেকেই গাড়ি থেকে নেমে হেঁটেই যান গন্তব্যে। সেবা সংস্থাগুলোর সমন্বিত পরিকল্পনায় রাস্তা সংস্কারের কাজ করলে এমন দুর্ভোগ পোহাতে হতো না বলে মনে করেন টঙ্গীবাসী। এমনিতেই সামান্য বৃষ্টিতেই তলিয়ে যায় এই নগর। সড়কের কোথাও হাঁটু, কোথাও কোমর পানি। এ সময় কোনটা নালা কোনটা সড়ক তা বোঝার উপায়ই থাকে না। নানান সমস্যা থেকে উত্তরণে কর্তৃপক্ষের দৃষ্টি দিতে বলেছেন তারা।

পথচারীদের সঙ্গে আলাপ করে জানা যায়, কোনো যানবাহন না পেয়ে হেঁটেই যাচ্ছেন কর্মস্থলে। তারা আরো বলেন, বৃষ্টিতে রাস্তায় পানি জমে গেছে। রিকশাও পাচ্ছি না, কী আর করার নোংরা পানিতে হেঁটেই যাচ্ছি। এদিকে বৃষ্টির ফলে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এমনিতেই ভারি বৃষ্টিপাত হলে গুরুত্বপূর্ণ সড়কগুলোতে জলাবদ্ধতা দেখা দেয়। গত কয়েক দিনের একটানা বৃষ্টিতে জলাবদ্ধতার মাত্রা আরো বাড়িয়ে দিয়েছে। ফলে ভোগান্তিতে পড়েন নগরবাসী। এছাড়া বর্ষা মৌসুমে রাস্তা খোঁড়ার কারণে কোনো কোনো এলাকায় দুর্ভোগের মাত্রা আরো বেড়েছে। স্কুল-কলেজের শিক্ষার্থী, ব্যবসায়ী-কর্মজীবীসহ নানা শ্রেণি-পেশার লোকজনকে বিশেষ করে গার্মেন্টস ও শিল্প কারখানায় কর্মরত শ্রমিকদের সইতে হচ্ছে আরো বেশি দুর্ভোগ।

অন্যদিকে গাজীপুরের ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুর অংশে কড্ডা বাইপাইল থেকে কালিয়াকৈরের সূত্রাপুর পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার এলাকাজুড়ে থেমে থেমে চলে যানবাহন। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুরের ভোগড়া বাইপাস থেকে টঙ্গী পর্যন্ত ১৩ কিলোমিটার জুড়েও একই অবস্থা। এ মহাসড়কের কোথাও কোথাও তলিয়ে যায় হাঁটু পানির নিচে। এতে যাত্রীদের দুর্ভোগ বেড়ে যায়। বিভিন্ন সড়ক-মহাসড়কে যানবাহন চলাচলে বিঘ্ন ঘটে।

যাত্রী ও চালকরা আরটিভি অনলাইনকে জানান, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের রাজধানীর উত্তরা আব্দুল্লাহপুর, টঙ্গী বাজার, টঙ্গী স্টেশন রোড, মিলগেট, চেরাগ আলী, কলেজ গেট, হোসেন মার্কেট, গাজীপুরা, বড়বাড়ী, বোর্ডবাজার, ভোগড়া বাইপাস, গাজীপুর চৌরাস্তা এলাকায় যানজট লেগে থাকে দিনভর। তারগাছ, বাসন সড়কসহ কয়েকটি স্থানে মহাসড়ক তলিয়ে যায় পানির নিচে। অন্যদিকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কোনাবাড়ী, মৌচাক, সফিপুর, চন্দ্রা ও কালিয়াকৈর বাইপাস এলাকায় যানজটের সৃষ্টি হয়। এ দুটি মহাসড়কের বিভিন্ন স্থানে সৃষ্ট খানাখন্দে বাস, ট্রাক, কাভার্ডভ্যানসহ ছোট ছোট গাড়ি আটকে গিয়ে যানবাহনের লাইন দীর্ঘ হচ্ছে। এছাড়া গাজীপুরের টঙ্গী-ঘোড়াশাল আঞ্চলিক সড়কেও বড় বড় গর্ত সৃষ্টি হওয়ায় মাত্র আধা ঘণ্টার সড়ক পাড়ি দিতে লেগে যাচ্ছে কয়েক ঘণ্টা। পূবাইল থেকে টঙ্গীর নিমতলী পর্যন্ত বিভিন্ন স্থানে যখন তখন ফেঁসে যাচ্ছে ভারী যানবাহন।

টঙ্গীর ট্র্যাফিক বিভাগের টি.আই. মো. আনিছুর রহমান আরটিভিকে জানান, মহাসড়কে ও সড়কের পাশে বৃষ্টির পানি জমে ভাঙা-চোরা ও খানাখন্দ সৃষ্টি হওয়ায় এবং চার লেনে উন্নীতকরণের কাজ চলমান থাকায় অনেক ক্ষেত্রেই এ দুটি মহাসড়কে যানবাহনের গতি স্বাভাবিক থাকছে না। সে কারণে কোথাও কোথাও থেমে থেমে চলছে যানবাহন। তবে সড়ক পরিস্থিতি স্বাভাবিক রাখতে ট্র্যাফিক পুলিশ কাজ করে যাচ্ছে।

এ ছাড়া বৃষ্টিতে গাজীপুর মহানগরের বিভিন্ন এলাকায় সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। নগরের প্রাণকেন্দ্রের প্রধান সড়ক রাজবাড়ী রোডের পৌর মার্কেটের সামনে ও নগর ভবনের সামনে হাবিবুল্লাহ্ সরণিতে দুপুরে জমে যায় হাঁটু পানি। সড়ক উপচে ভোগড়া এলাকার অনেক বাসাবাড়ির ভেতরে পানি ঢুকে যায়। এতে ভোগান্তিতে পড়েন স্থানীয়রা। নগরের অভ্যন্তরীণ অনেক সড়কের অবস্থা আরো ভয়াবহ। তিনদিনের বৃষ্টিতে নগরের ভোগড়া, আউটপাড়া, দীঘিরচালা, খাইলকৈর, আদেপাশা ও টঙ্গী কলেজ গেট, স্টেশন রোড, টঙ্গী থানা, টঙ্গী হাসপাতাল এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। পর্যাপ্ত ড্রেনেজ ব্যবস্থা ও সঠিক বর্জ্য ব্যবস্থাপনা না থাকায় এ জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে বলে জানিয়েছেন নগরের বাসিন্দারা।

সি/

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সিলেটে ঝুম বৃষ্টি, স্বস্তি ফিরল নগরে 
প্রতীক্ষিত সুখবর দিলো আবহাওয়া অফিস
এক বিভাগে টানা ৩ দিন ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা
ঝড়ের পূর্বাভাস দিলো আবহাওয়া অফিস
X
Fresh