• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বাল্যবিয়ে হলে জনপ্রতিনিধিরা কেন দায়ী নয় : হাইকোর্ট

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ অক্টোবর ২০১৭, ২০:৫৭

বাল্যবিবাহ বন্ধে জনপ্রতিনিধিদের কার্যকর ভূমিকা রাখার প্রশ্নে রুল জারি করেছে হাইকোর্ট। রুলে প্রতিটি বাল্য বিবাহের জন্য সংশ্লিষ্ট জনপ্রতিনিধিরা কেন দায়ী হবেন না এবং জনপ্রতিনিধি হিসেবে তাদের বিরুদ্ধে কেন আইনানুগ ব্যবস্থা গ্রহণ বা পদচ্যুত করা হবে না তা জানতে চাওয়া হয়েছে।

জনপ্রশাসন সচিব, স্থানীয় সরকার সচিব, আইন সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, সমাজকল্যাণ সচিবকে ৪ সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ স্বত:প্রণোদিত হয়ে সোমবার এই আদেশ দেন।

আদালত বলেন, জনপ্রতিনিধিরা ‘অফিস’ নেবেন দায়িত্ব নেবেন না তা হবে না। বাল্যবিবাহ বন্ধে ভূমিকা রাখতে জনপ্রতিনিধিরা দায়বদ্ধ।

আদালত বলেন, বাল্যবিবাহ হলে ইউনিয়ন পরিষদের ক্ষেত্রে ইউপি চেয়ারম্যান ও ওয়ার্ড মেম্বার এবং সিটি কর্পোরেশন ও পৌরসভার ক্ষেত্রে ওয়ার্ড কমিশনাররা দায়ী থাকবেন।

আদেশের এই অনুলিপি দেশের সকল জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং উল্লেখিত জনপ্রতিনিধিদের কাছে পাঠাতে জনপ্রশাসন সচিব এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে নির্দেশ দিয়েছে আদালত।

এ সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস ও সহকারি অ্যাটর্নি জেনারেল তাইতাস হিল্লোল রেমা উপস্থিত ছিলেন।

এসজে

মন্তব্য করুন

daraz
  • আইন-বিচার এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয় : হাইকোর্ট
ইতিহাস গড়লেন বাঁধন
আপিল বিভাগে নিয়োগ পাচ্ছেন ৩ বিচারপতি
রোহিঙ্গাদের ভোটার তালিকা চান হাইকোর্ট
X
Fresh