• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

শুক্রবার আংশিক সূর্যগ্রহণ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ জুলাই ২০১৮, ১৪:০০

শুক্রবার ভোরে সূর্যের আংশিক গ্রহণ ঘটবে। তবে সূর্যগ্রহণটি বাংলাদেশে দেখা যাবে না। বাংলাদেশ সময় ভোর ৪টা থেকে ৮টার পর্যন্ত গ্রহণটি স্থায়ী হবে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস আরটিভি অনলাইনকে এ তথ্য জানান।

তিনি বলেন, গ্রহণটির কেন্দ্রীয় গতিপথ দক্ষিণ মহাসাগরে। ওই দিন গ্রহণের সর্বোচ্চ মাত্রা হবে ০.৩৩৫। দক্ষিণ-পূর্ব অস্ট্রেলিয়া হতে উত্তর অ্যান্টার্কটিকা পর্যন্ত গ্রহণটি দৃশ্যমান হবে।

পৃথিবীর আরেক প্রান্তে থাকায় বাংলাদেশ থেকে এ সূর্যগ্রহণ দেখা যাবে না। বাংলাদেশে পরবর্তী সূর্যগ্রহণ দেখা যাবে ২০১৯ সালের ২৬ ডিসেম্বর। তবে এটি পূর্ণ সূর্যগ্রহণ নয়, এটা হবে আংশিক সূর্যগ্রহণ। বাংলাদেশ থেকে পরবর্তী বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে অনেক দিন পর। সেই ২০৬৪ সালের ১৭ ফেব্রুয়ারি।

বাংলাদেশে সর্বশেষ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা গেছে ২০০৯ সালের ২২ জুলাই। সকাল ৭টা থেকে শুরু হয়ে ৯টা ৫ মিনিট পর্যন্ত দেখা গিয়েছিল এ গ্রহণ। তবে কেবল পঞ্চগড় ও ঠাকুরগাঁও থেকে এ গ্রহণ দেখা গেছে শতভাগ। তখন এ গ্রহণকে কেন্দ্র করে দেশ-বিদেশের জ্যোতির্বিজ্ঞানীরা এসে ভিড় করেছিলেন পঞ্চগড়-ঠাকুরগাঁওয়ে। ২০১০ সালে বলয়গ্রাস গ্রহণ দেখা গেছে বাংলাদেশ থেকে।

তবে সতেরো শতকে (১ সেপ্টেম্বর ১৬৪৪) প্রথম সূর্যগ্রহণ দেখার নথি রয়েছে।

--------------------------------------------------------------------
আরও পড়ুন : সংসদ ভোটের আগে ৩ সিটি নির্বাচন গুরুত্বপূর্ণ: সিইসি
--------------------------------------------------------------------

চাঁদ যখন পরিভ্রমণরত অবস্থায় কিছু সময়ের জন্য পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন পৃথিবীর কোন দর্শকের কাছে সূর্য আংশিক বা সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যায় (কিছু সময়ের জন্য)। এ ঘটনাকে সূর্যগ্রহণ বলা হয়। আমাবশ্যার পরে নতুন চাঁদ উঠার সময় এ ঘটনা ঘটে। পৃথিবীতে প্রতি বছর অন্তত দুই থেকে পাচঁটি সূর্যগ্রহণ পরিলক্ষিত হয়। এর মধ্যে শূন্য থেকে দুইটি সূর্যগ্রহণ পূর্ণ সূর্যগ্রহণ হয়।

সূর্যগ্রহণের সময় আবহাওয়ার তাপমাত্রা দ্রুত হ্রাস পায়। সেই তাপমাত্রা কিরকম কমছে প্রতি ১৫ সেকেণ্ড অন্তর একটা গ্রাফ কাগজে সারি করে সংগ্রহ করা যেতে পারে। গ্রহণের ১০ মিনিট আগে থেকে শুরু করে শেষ হওয়ার ১০ মিনিট পর পর্যন্ত। শুধু একটা ঘড়ি ও থার্মোমিটার হলেই চলবে। তবে আবহাওয়ার চেয়ে মাটি, পাথর ইত্যাদির তাপমাত্রা তাড়াতাড়ি বাড়ে ও কমে।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিরল মহাজাগতিক ঘটনা দেখল কোটি মানুষ
বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ চলছে, দেখুন সরাসরি
বাংলাদেশ থেকে যেভাবে দেখা যাবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ
সূর্যগ্রহণের সময় রাসূল (সা.) যা করতে বলেছেন
X
Fresh