• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

রোহিঙ্গাদের দেখতে কক্সবাজারে জাতিসংঘ মহাসচিব ও বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০২ জুলাই ২০১৮, ১০:২৪ | আপডেট : ০২ জুলাই ২০১৮, ১০:৪৩
রোহিঙ্গাদের দেখতে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম কক্সবাজার পৌঁছেছেন।

আজ সোমবার সকালে একটি বিশেষ বিমানে করে তারা কক্সবাজার পৌঁছান। সেখান তারা রোহিঙ্গা ক্যাম্প ও উখিয়া সদর হাসপাতাল পরিদর্শন করবেন।

ক্যাম্প পরিদর্শনকালে তারা রোহিঙ্গাদের অবস্থা ও তাদের নিজ দেশে নিরাপদ, স্বেচ্ছা এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের অগ্রগতিও জানবেন। এ সময় প্রতিনিধি দল রোহিঙ্গাদের থাকা-খাওয়া ও চিকিৎসা সেবা পর্যবেক্ষণ করবেন এবং মিয়ানমার থেকে পালিয়ে আসা নির্যাতিত রোহিঙ্গা নারীদের সঙ্গে কথা বলবেন।

--------------------------------------------------------
আরও পড়ুন  : কমনওয়েলথ নির্বাহী কমিটির সদস্য নির্বাচিত হলো বাংলাদেশ
--------------------------------------------------------

সকালে বিমানবন্দরে পৌঁছানোর পর ৯টার দিকে তাদের সায়মন বিচ রিসোর্টে নেয়া হবে। সেখানে তারা পররাষ্ট্র মন্ত্রাণালয়ের কর্মকর্তা ও বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার প্রতিনিধিদের সংক্ষিপ্ত ব্রিফিং করবেন।

তাদের সফরসূচি থেকে জানা গেছে, ১০টা ৪০ মিনিটে কুতুপালং ট্রানজিট রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছাবেন। দুপুর ১টা ৪০ মিনিট পর্যন্ত ট্রানজিট ক্যাম্পের এক্সটেনশন-৪, নিবন্ধিত সি-ব্লক ও ডি-৫ ব্লকের বিভিন্ন ক্যাম্প পরিদর্শন করবেন। এসময় ইউএনএফপিএ-এর নারী কেন্দ্রে নির্যাতিত রোহিঙ্গা নারীর সঙ্গে কথা বলবেন।

এরপর আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এর ৫টি প্রাইমারি স্বাস্থ্য সেবাকেন্দ্র পরিদর্শন করবেন।

দুপুর ২টার পর তাদের প্রেস ব্রিফিং করার কথা রয়েছে।

বিকাল সাড়ে ৫টা দিকে ঢাকার পথে রওনা দেবেন। এর আগে সাড়ে ৪টার দিকে আন্তর্জাতিক দাতা সংস্থা ও এনজিও কর্মকর্তা ও প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে করবেন। আর এ নিয়ে সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ঢাকা রেডিসন হোটেলে প্রেস ব্রিফিং করার কথা রয়েছে।

শনিবার ৪৮ ঘণ্টার সফরে বাংলাদেশ আসেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।

রোববার সকাল ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে বৈঠক করেন জাতিসংঘের মহাসচিব ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট। বৈঠকে রোহিঙ্গা সংকটসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা করেন তারা।

আরও পড়ুন  :

জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়