• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

ফের বাড়ছে পানির দাম

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ মে ২০১৮, ২০:২৮

উৎপাদন খরচ ও পরিচালনা ব্যয় বৃদ্ধির অজুহাতে রাজধানী ও নারায়ণগঞ্জে ফের বাড়ানো হচ্ছে পানির দাম। আগামী ১ জুলাই থেকে মোট দামের ৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ঢাকা ওয়াসা।

ফলে আবাসিক গ্রাহকদের প্রতি ইউনিট (এক হাজার লিটার) পানির দাম সাড়ে ১০ টাকার পরিবর্তে ১১ টাকা ২ পয়সা। বাণিজ্যিক গ্রাহকদের প্রতি ইউনিট ৩৩ টাকা ৬০ পয়সার পরিবর্তে দিতে হবে ৩৫ টাকা ২৮ পয়সা।

বছরে একবার দাম বাড়ানোর নিয়ম থাকলেও গত বছরের নভেম্বরে ও জুলাইয়ে দুই দফায় পানির দাম বাড়ানো হয়।

--------------------------------------------------------
আরও পড়ুন : তুরিনের বিরুদ্ধে অভিযোগ সত্য হলে ব্যবস্থা: অ্যাটর্নি জেনারেল
--------------------------------------------------------

ঢাকা ওয়াসার জনসংযোগ কর্মকর্তা আব্দুল কাদের বলেন, জুলাই থেকে পানির দাম বাড়ানোর বিষয়ে বোর্ড সভায় এ সিদ্ধান্ত হয়েছে। ওয়াসা আইন ১৯৯৬-এর ২২ ধারা অনুযায়ী ওয়াসা বোর্ড প্রতিবছর ৫ শতাংশ হারে পানির দাম বাড়াতে পারে। পানির উৎপাদন খরচ ও পরিচালনা ব্যয় বেড়েছে। এ কারণে দাম বাড়ছে।

ওয়াসার প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ঢাকা ওয়াসার গ্রাহকদের দৃষ্টি আকর্ষণ করে জানানো যাচ্ছে, পানির উৎপাদন খরচ ও পরিচালনা ব্যয় বৃদ্ধি পাওয়া এবং চলতি বছরের মুদ্রাস্ফীতির সঙ্গে আংশিক সামঞ্জস্য বিধানের লক্ষ্যে আগামী ১ লা জুলাই থেকে আবাসিক ও বাণিজ্যিক সংযোগ প্রতি ১ হাজার লিটার পানির মূল্য ৫ শতাংশ সমন্বয় করে যথাক্রমে ১০.৫০ টাকার স্থলে ১১.০২ টাকায় এবং ৩৩.৬০ টাকার স্থলে ৩৫.২৮ টাকায় নির্ধারণ করা হলো। এ সিদ্ধান্ত মিটারবিহীন হোল্ডিং, গভীর নলকূপ, নির্মাণাধীন ভবন এবং ন্যূনতম বিলসহ সব প্রকার (পানি ও পয়ঃ) অভিকরের ক্ষেত্রে কার্যকর হবে।

আরও পড়ুন :

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তীব্র গরমে যে উদ্যোগ নিলো ঢাকা ওয়াসা
পাকিস্তানে মুদ্রাস্ফীতি বাড়ছে
‘রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম নিয়ন্ত্রণে পদক্ষেপ নিয়েছে সরকার’
পানির দাম বাড়ানো নিয়ে যা বললেন ওয়াসার ডিএমডি
X
Fresh