• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

‘একটি পরিবহনের নাম বলেন, যেটি বিআরটিএর নির্ধারিত ভাড়া নেয়’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ এপ্রিল ২০১৮, ২১:২৫

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি বিআরটিএ’র মেট্রো সার্কেল উত্তর, মেট্রো সার্কেল দক্ষিণ, ইকুরিয়া এবং মেট্রোর সার্কেল-৩, তুরাগ-উত্তরা এর কার্যক্রম নিয়ে এ ফলোআপ গণশুনানি ছিল আজ(সোমবার)। রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউটে গণশুনানি হয়।

গণশুনানিতে অংশ নিয়ে দোহারের প্রকৌশলী মো. আবুল কাশেম দুই বছর আগে অভিযোগ করেছিলেন গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় বিষয়ে। এ বিষয়ে কী ব্যবস্থা নেয়া হয়েছে জানতে চাওয়া হয় বিআরটিএ’র কাছে। এবারও গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় বিষয়ে জানতে চাওয়া হয়।

এর জবাবে বিআরটিএ’র কর্মকর্তা বললেন, এ বিষয়ে নিয়মিতভাবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। চালকসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের শাস্তিও দেওয়া হয়।

--------------------------------------------------------
আরও পড়ুন : শেখ হাসিনার প্রতি বেশি ইতিবাচক মানুষ: মার্কিন গবেষণা
--------------------------------------------------------

তখনই ক্ষুব্ধ এক সেবাগ্রহীতা জানতে চান ‘একটি পরিবহন কোম্পানির নাম বলেন, যেটি বিআরটিএর নির্ধারিত ভাড়া নিয়ে সড়কে চলে।’

এমন অনেক অভিযোগ আসে বিআরটিএ’র দায়িত্ব পালনের বিষয়ে।

২০১৬ সালের ৯ মে বিআরটিএর তিনটি অঞ্চল নিয়ে একটি গণশুনানির আয়োজন করেছিল দুদক। এবারেরটি ছিল তার ফলোআপ। এবার ছিল ফলোআপ শুনানি।

এসময় দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার ড. নাসির উদ্দীন আহমেদ বলেন, ওই গণশুনানিতে উত্থাপিত অভিযোগ আজ পর্যন্ত নিষ্পত্তি না হওয়ায় বিআরটিএ কর্মকর্তাদের সীমাহীন উদাসীনতা, দায়িত্ব পালনে চরম অবজ্ঞা এবং ঔদ্ধত্যের সামিল। জনগণ এই ঔদ্ধত্য সহ্য করবে না।

নাসির উদ্দীন আহমেদ বলেন, যার বিরুদ্ধেই দুর্নীতির প্রমাণ পাওয়া যাবে তার বিরুদ্ধেই কঠোর ব্যবস্থা নেয়া হবে।

তিনি উপস্থিত অভিযোগকারীদের উদ্দেশ্যে বলেন, সুনির্দিষ্ট নাম দিয়ে অভিযোগ করুন। তাদেরকে জেলে পাঠানোর ব্যবস্থা করা হবে।

(দুদক) কমিশনার বলেন, শুধু বিআরটিএ নয় সরকারি সকল প্রতিষ্ঠানের কাঠামোগত ও প্রশাসনিক সংস্কার প্রয়োজন। বিআরটিএ’র উচিত সকল কার্যক্রম নিয়মিত প্রেসে রিপোর্ট করা।

গণশুনানিতে বিশেষ অতিথির বক্তব্যে নিরাপদ সড়ক চাই আন্দোলনের সভাপতি ও চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, উন্নত দেশে যেখানে সড়ক দুর্ঘটনায় প্রতি ১০ হাজার মানুষের ১ জন বা ২ জন বা ৩ জন মৃত্যুবরণ করেন, সেখানে বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় মারা যায় ৭০ থেকে ৭৫ জন।

তিনি বলেন, দেশে ৩৪ লাখ রেজিস্ট্রার্ড যান বাহন রয়েছে সেখানে লাইসেন্সধারী ড্রাইভার আছে মাত্র ২৩ লাখ। এসব গাড়ি চালাচ্ছেন অদক্ষ চালকেরা। এ অবৈধ গাড়িচালকদের কারণেও অনেক দুর্ঘটনা ঘটছে।

বিআরটিএর চেয়ারম্যান মশিয়ার রহমান এ সময় বলেন, গণশুনানিতে যেসব অভিযোগ এসেছে সেগুলো দ্রুত সমাধানের উদ্যোগ নেয়া হবে। মোবাইল কোর্ট জোরদার করা হবে।

গণশুনানিতে অন্যান্যের মধ্যে দুদক মহাপরিচালক (প্রতিরোধ) মাহমুদ হাসান, ও দুদকের ঢাকা বিভাগের পরিচালক নাসিম আনোয়ার প্রমুখ বক্তব্য রাখেন।

আরও পড়ুন :

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সড়ক দুর্ঘটনায় বছরে ক্ষতি ২৫ হাজার কোটি টাকার বেশি : বিআরটিএ
সড়কে শৃঙ্খলা জোরদারে বিআরটিএ’র নতুন সিদ্ধান্ত
এবার ঈদযাত্রায় যানজট ও দুর্ঘটনা কম হয়েছে : বিআরটিএ চেয়ারম্যান
কাঙ্ক্ষিত সেবা দিতে বিটিআরসির সিদ্ধান্ত
X
Fresh