• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

বৃষ্টিতে ছাদে না ভেজা ভালো

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ৩০ এপ্রিল ২০১৮, ১৬:১০ | আপডেট : ৩০ এপ্রিল ২০১৮, ১৬:৪০
ভারি বর্ষণ ও বিরূপ আবহাওয়ায় বৃষ্টিতে সখে বাড়ির ছাদে কিংবা খোলা স্থানে না ভিজতে অনুরোধ জানিয়েছেন আবহাওয়াবিদরা। শুধু তা নয় বজ্রপাত থেকে জীবন রক্ষায় বৃষ্টির আগ মুহূর্তে যখন লাইটিং শুরু হয় সেসময় নিরাপদ স্থানে যেতে বলা হয়েছে।

সোমবার সকালে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আরিফ হোসেন আরটিভি অনলাইনকে এমনটাই জানালেন।

তিনি বলেন, এখন কালবৈশাখীর সময়। দেশজুড়ে বজ্র-বৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যাবে। সে সঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টির আশঙ্কা থাকে। পাশাপাশি থাকবে বাতাসের অধিক গতিবেগ, তাই এসময়ে প্রাণ রক্ষায় সকলকে নিরাপদ স্থানে থাকা উচিত। কারণ যেকোনো সময় ঘটে যেতে পারে দুর্ঘটনা, যাতে চলে যেতে পারে প্রাণ। তাই এসময় বাড়ি বা নিরাপদ স্থানে থাকলে বড় দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া যাবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : বজ্রপাত আতঙ্ক: বৃষ্টিতে ভিজে মাঠে-ছাদে খেলার দিন শেষ
--------------------------------------------------------

তিনি আরও বলেন, প্রাকৃতিক বিপর্যয় কখনো রোধ করা যায় না। তবে সর্তক থাকলে অনেক বড় বিপদ থেকে জানমালের রক্ষা করা সম্ভব।

বজ্রপাত থেকে রক্ষা পেতে তিনি বলেন, বিশ্ব উষ্ণায়নের কারণে দেশে বজ্রপাত বৃদ্ধি পাচ্ছে। আর দেশে বজ্রপাতে মৃত্যুর ঘটনা ঘটেছে মূলত বাইরে বা খোলা স্থানে অবস্থানের কারণে। এক সময় দেশে তাল, খেজুর, নারিকেল ও সুপারি গাছের পরিমাণ বেশি থাকার কারণে বজ্রপাত হতো মূলত এসব গাছের উপর। এসব গাছের কারণে মানুষ বেঁচে যেত। ফলে বজ্রপাত নিচে নেমে আসত না। কিন্তু উঁচু স্থানের অভাবের কারণে অথবা এসব উঁচু গাছপালার অভাবের কারণে তা এখন সরাসরি মানুষের উপর পড়ছে।

কিউমুলো নিমবাস মেঘ দেখলেই নিরাপদ স্থানে যাওয়া ভালো। এ মেঘ দেখতে বেশ সুন্দর হয়। এ মেঘ মাটির ২ কিলোমিটার ওপর থেকে উপরে ১০ কিলোমিটার পর্যন্ত স্তম্ভ আকারে থাকে। বজ্রপাতের পাশাপাশি এ মেঘ থেকেও শিলা বৃষ্টি হয়। তাই এ মেঘ দেখে দূরে থাকলে নিরাপদ থাকা যায় বলে জানালেন এ আবহাওয়াবিদ।

এদিকে সোমবার আড়াইটার দিকে আবহাওয়া অধিদপ্তর জানায়, বজ্রমেঘের ঘনঘটা বৃদ্ধির কারণে এখন থেকে পরবর্তী ৪৪ ঘণ্টায় দেশের প্রত্যেকটি বিভাগের অনেকাংশের উপর দিয়ে দমকা বা ঝড়ো হাওয়াসহ ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

আরও পড়ুন :

এমসি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়