• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

নেপালে নিহতদের স্মরণে দিল্লিতে মোমবাতি প্রজ্জ্বালন

আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ মার্চ ২০১৮, ১৩:৩৫

নেপালের কাঠমান্ডুতে মর্মান্তিক বিমান দুর্ঘটনায় নিহতের স্মরণে মোমবাতি প্রজ্জ্বালন করে শোক প্রকাশ করেছে নয়াদিল্লির সাউথ এশিয়ান বিশ্ববিদ্যালয়ের (সার্ক বিশ্ববিদ্যালয়) শিক্ষার্থীরা।

গতকাল সোমবার স্থানীয় সময় রাত সাড়ে ১১টায় এ কর্মসূচি আয়োজন করা হয়। এ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়টিতে অধ্যয়নরত বাংলাদেশ ও নেপালের শিক্ষার্থীসহ সার্কভুক্ত দেশগুলোর প্রায় ৪০জন শিক্ষার্থী উপস্থিত থেকে তাদের শোক প্রকাশ করেন।

কর্মসূচির শুরুতেই নিহতের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। আলোচনাপর্বে বিশ্ববিদ্যালয়টির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পিএইচডি গবেষক শরিফুল ইসলাম বলেন, ‘এ ক্ষতি অপূরণীয়। অনেকগুলো মেধাবী মানুষকে হারালাম আমরা। তারা সবাই যেন আমাদের আপনজন।’

ফেরদৌসি বেগম নামের আরেক শিক্ষার্থী বলেন, ‘মোমবাতি প্রজ্জ্বালনের মধ্য দিয়ে এখানে আমরা নিহতের স্মরণ করতে একত্রিত হয়েছি। তাদের আত্মা শান্তি খুঁজে পাক। তাদের স্বজনদের জন্য আমাদের গভীর সমবেদনা’।

এল পি অধিকারী নামের এক নেপালী শিক্ষার্থী বলেন, ‘এ কষ্ট মেনে নেয়ার মতো নয়। এ দিনটি বাংলাদেশ ও নেপাল দুই দেশের জন্যই খুব খারাপ একটি দিন। আমরা অনেকেই আমাদের কিছু পরিচিত মানুষদের আর কখনোই দেখতে পাব না’।

সমাজবিজ্ঞাণের শিক্ষার্থী আরিফ বলেন, ছবির মতো সুন্দর দেশ নেপাল। হিমালয়ের ডাকে আমরা ছুটে যাই সেখানে। নেপাল-বাংলাদেশের বন্ধুত্বও বেশ গভীর। এ বেদনা তাই আমাদের প্রত্যেকের স্বজন হারানোর বেদনা। জানি না এ শোক কতদিনে কাটবে?

মূলত দূর্ঘটনার বার্তা শোনার পর বিকেল থেকেই বিশ্ববিদ্যালয়টির নেপাল ও বাংলাদেশের শিক্ষার্থীদের মাঝে যেন শোকের ছায়া নেমে আসে।

আরও পড়ুন:

পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রানা প্লাজা ট্রাজেডির ১১ বছর, মোমবাতি জ্বালিয়ে নিহতদের স্মরণ
বাংলাদেশ-নেপালের বিদ্যমান বাণিজ্য সম্পর্কে সন্তুষ্টি সচিবদের
ময়মনসিংহে ২ বাসের সংঘর্ষ : নিহতদের পরিচয় মিলেছে  
ফরিদপুরে দুর্ঘটনা : নিহতদের ৫ জন একই পরিবারের
X
Fresh