• ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

কবে আসবে বিএনপির সুদিন?

এ এইচ মুরাদ

  ০৮ ফেব্রুয়ারি ২০১৮, ১০:৫০

বিএনপির রাজনীতিতে যেন নিরোর বাঁশি বাজানোর অবস্থা বিরাজমান। দীর্ঘদিন ধরেই তারা নানা আন্দোলনের ঘোষণা দিয়ে আসলেও এখন পর্যন্ত তেমন কিছুই করে দেখাতে পারেনি দলটি। ক্ষমতাসীন আওয়ামী লীগের কৌশলী রাজনীতির সামনে তাদের প্রতিটি পদক্ষেপ ভেস্তে গেছে।

বিএনপি নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, দীর্ঘদিন ক্ষমতায় না থাকার ফলে বিএনপির নেতাদের সঙ্গে তৃণমূল কর্মীদের দুরত্ব দিন দিন বেড়েই চলেছে। এমন অবস্থায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ছয় জনের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায় হবে আজ বৃহস্পতিবার।

রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত থাকবেন খালেদা জিয়া। বেলা ১১টার দিকে তারা আদালতে পৌঁছানোর কথা রয়েছে।

খালেদা জিয়া ও তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন: খালেদার বাসভবন ‘ফিরোজা’ ঘিরে ব্যাপক নিরাপত্তা
--------------------------------------------------------

মামলার অপর আসামিরা হলেন, খালেদা জিয়ার বড় ছেলে দলটির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, সাবেক সংসদ সদস্য (এমপি) কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ সব আসামির সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড চেয়েছে দুদক প্রসিকিউশন।

আর এই রায় ঘোষণা নিয়ে রাজনৈতিক অঙ্গনে টানটান উত্তেজনা বিরাজ করছে। এই রায়কে কেন্দ্র করে প্রশাসন রাজধানীসহ সারাদেশে কঠোর নিরাপত্তা নিয়েছে।

এদিকে রায় ঘোষণা নিয়ে গতকাল বুধবার খালেদা জিয়ার সংবাদ সম্মেলনে তার প্রতিক্রিয়ায় বলেন, মিথ্যা মামলায় আমার কিছুই হবে না। আমি বেকসুর খালাস পাব। মাথা নত নয়, যেকোনো পরিস্থিতির জন্য প্রস্তুত রয়েছি। আমাকে রাজনীতি ও নির্বাচন থেকে দূরে রাখতে আদালতকে ব্যবহার করছে সরকার। হামলা-মামলা চালিয়ে কণ্ঠরোধ করছে সরকার।

দলটির কয়েকজন কেন্দ্রীয় নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, খালেদার এই রায়কে ঘিরে বিএনপির নেতারা আশায় আছেন সারাদেশে কর্মীরা আন্দোলনে নামবেন।

তবে সাধারণ কর্মীরা জানিয়েছেন, আন্দোলন সংগ্রাম নিয়ে খুব একটা আগ্রহী নন। রায়কে কেন্দ্র করে প্রশাসন যে কঠোর নিরাপত্তা নিয়েছে তা ভেদ করে আন্দোলনে নেমে কেউই চাইছেন না গ্রেফতার হতে!

নাম প্রকাশে অনিচ্ছুক ছাত্রদলের এক কেন্দ্রীয় নেতা বলেন, দল দীর্ঘদিন ক্ষমতায় না থাকায় নেতা-কর্মীদের মধ্যে হতাশা তৈরি হয়েছে। আসলে কোন পথে গেলে দল সুফল পাবে তারও কোনো সঠিক রূপ রেখা কর্মীদের জানানো হয়নি। এছাড়াও গ্রেফতার হওয়ার ভয়েও সবাই আন্দোলনে নামছেন না।

বিএনপির এক জাতীয় স্থায়ী কমিটির সদস্য বলেন, ক্ষমতায় থাকাকালীন সময়ে যেসব নেতার জন্য সবসময় রাজপথে থেকেছি। মিছিল-মিটিং করেছি ক্ষমতার হারানোর পর তাদের আর খোঁজ পাচ্ছি না। কর্মীদের তারা সময় দিচ্ছেন না। এমনকি খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করেও বিশেষ কোনো বৈঠকের আয়োজন করা হয়নি এদিন আমরা কি করবো। দেখে মনে হচ্ছে সবাই যেন সুদিনের অপেক্ষায় আছে।

আরও পড়ুন:

এম/এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নাইকো দুর্নীতি মামলায় পরবর্তী সাক্ষ্যগ্রহণ ১১ জুন
যুবদলের সমাবেশের পাশে বিস্ফোরণ
নয়াপল্টনে যুবদলের সমাবেশ চলছে
নয়াপল্টনে বিএনপির সমাবেশ চলছে
X
Fresh